নাগরিক পঞ্জী নিয়ে এবার মুখ খুললেন দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ । আজ  ‘পোস্ট কলোনিয়াল অসম (১৯৪৭-২০১৯)’ নামক একটি গ্রন্থের উদ্বোধন করতে গিয়ে অসমের নাগরিক পঞ্জী বা এনআরসি প্রসঙ্গে প্রধান বিচারপতি মন্তব্য করেন ,অসমের নাগরিকপঞ্জি ‘বর্তমানের নথি নয়, ভবিষ্যতের ভিত্তি।’ তিনি আরও বলেন, ‘‘সঠিক দৃষ্টিকোণ থেকে দেখার সময় এটাই। জাতীয় নাগরিকপঞ্জি বর্তমানের কোনও নথি নয়। ১৯ লক্ষ বা ৪০ বাদ পড়াটা বিষয় নয়। এটা আসলে ভবিষ্যতের দলিলের ভিত্তি।’’
একই সঙ্গে ‘দায়িত্বজ্ঞানহীন’ সাংবাদিকতার জন্য এক শ্রেণির সংবাদ মাধ্যমকেও নিশানা করেছেন প্রধান বিচারপতি। তিনি সংবাদ-মাধ্যমকে নিশানা করে বলেন , ‘‘কিছু কিছু সংবাদ মাধ্যমের দায়িত্বজ্ঞানহীন সংবাদ পরিবেশনের জন্য পরিস্থিতি আরও খারাপ হয়েছে।’’ ঠিক কত সংখ্যক অনুপ্রবেশকারী বাদ পড়তে চলেছেন, কেন এনআরসি করা হচ্ছে, এ সব বিষয়ে নিশ্চিত হয়ে তবেই খবর প্রকাশ করা উচিত ছিল বলেও মত প্রকাশ করেন বিচারপতি গগৈ।
Advertisement
প্রধান বিচারপতির মতে , বেশ কয়েকটি সংবাদ-মাধ্যমের দায়িত্ব জ্ঞান সংবাদ পরিবেশনের জন্য আসমের এনআরসি নিয়ে ভুল সংকেত যাচ্ছে মানুষের কাছে ।
উল্লেখ্য , এ বছরের ৩১ অগস্ট অসম নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা প্রকাশিত হয়েছে। খসড়া তালিকায় ৪০ লক্ষ মানুষ বাদ পড়েছিলেন। ৩ কোটি ৩০ লক্ষ আবেদনকারীর মধ্যে জায়গা হয়নি ১৯ লক্ষের। তাঁদের ভবিষ্যৎ নিয়ে নানা মহলে নানা গুঞ্জন, জল্পনা। যদিও ফরেনার্স ট্রাইবুনাল এবং সর্বোচ্চ সুপ্রিম কোর্ট পর্যন্ত নাগরিকত্ব প্রমাণের সুযোগ পাবেন তাঁরা।


Find out more: