কলকাতা শহরে একাকি বৃদ্ধ-বৃদ্ধারা যে আর নিরাপদ থাকতে পারছেন না তা এর আগেও প্রমাণিত হয়েছে । চোর-ডাকাতদের কাছে এখন একাকি বৃদ্ধ-বৃদ্ধা টার্গেট হয়ে উঠেছে তা আর বলার অপেক্ষা রাখে না ।
ডিজিটাল আনন্দবাজারে খবরে প্রকাশ গতকাল রাতে দক্ষিন কলকাতার রানিকুঠীর অশ্বিনীনগরের বাসিন্দা ৮৫ বছরে বৃদ্ধকে হাত-পা বেধে তার বাড়ির সব কিছু লুট করে নিয়ে গেল মাত্র দুজন লোক । তবে যাবার বৃদ্ধের অসুবিধা হবে ভেবে দু হাজার টাকা এবং মোবাইল সিমকার্ড দুটি রেখে যায় বলে পুলিশের কাছে অভিযোগ করেছেন অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারের কর্মী অমল বসু ।
পুলিশ সূত্রে জানা গিয়েছে, বাড়িতে একাই থাকতেন প্রাক্তন রেলকর্মী অমল বসু। সোমবার গভীর রাতে আচমকা তাঁর ঘুম ভেঙে যায়। চোখ খুলে তিনি দেখেন, ঘরের মধ্যে দু’জন দাঁড়িয়ে রয়েছে। হকচকিয়ে যান তিনি। কিছু বুঝে ওঠার আগেই তাদের এক জন স্ক্রু ড্রাইভার নিয়ে বৃদ্ধের দিকে এগিয়ে আসে। চিৎকার-চেঁচামেচি করলে প্রাণে মেরে ফেলা হবে বলে হুমকিও দেওয়া হয় বলে অভিযোগ।
একই সঙ্গে তিনি জানিয়েছেন, দুই দুষ্কৃতীকে প্রথমে তিনি আলমারির চাবি দিতে চাননি। তখন তাঁর মাথায় স্ক্রু ড্রাইভার ধরে ফের খুনের হুমকি দেওয়া হয়। ভয় পেয়ে তখন তিনি চাবি দিয়ে দেন। ঘর তছনছ করে দুষ্কৃতীরা প্রায় এক লক্ষ টাকা এবং সোনার গয়না নিয়ে যায়।
অমলবাবু জানিয়েছেন, টাকাপয়সার সঙ্গে মোবাইলও নিয়ে যাচ্ছিল দুষ্কৃতীরা। তখন তিনি তাদের কাছে আকুতি জানান, টাকা-মোবাইল সব নিয়ে গেলে তিনি গ্যাসের বুকিং করবেন কী ভাবে! কারণ, এখন গ্যাস বুকিং করতে গেলে রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকেই ফোন করতে হয়। গ্যাস বুকিং হয়েছে কি না, ওই নম্বরেই তার এসএমএস আসে। বৃদ্ধের আকুতির পরিপ্রেক্ষিতে দুষ্কৃতীরা তাঁকে মোবাইলের দু’টি সিম ফেরত দিয়ে দেয়। সঙ্গে ফেরত দেয় দু’হাজার টাকা।
দুষ্কৃতীরা এর পর ওই বাড়ি ছেড়ে বেরিয়ে যায়। তার পর অমলবাবু নিজেই হাত-পায়ের বাঁধন খুলে ঘরের বাইরে বেরিয়ে আসেন। দেখেন, সদর দরজা হাট করে খোলা। ঘরের বাইরে বৃদ্ধের একটি ব্যাগ রাখা ছিল। তাতে ছিল বিস্কুট ও ক্যাডবেরি। তা-ও নিয়ে যায় দুই দুষ্কৃতীরা।
পুলিশ সূত্রে জানা গিয়েছে, অশ্বিনীনগরেই কয়েকটা বাড়ি পরেই থাকেন ওই বৃদ্ধের ছেলে। বৃদ্ধ ওই রাতেই ছেলের বাড়ি গিয়ে তাঁকে সবটা জানান। তিনি এর পর যাদবপুর থানায় খবর দেন।


Find out more: