প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বেশিরভাগ সময় বিদেশে কাটান বলে বিরোধীরা অভিযোগ করে থাকে । কিন্ত এই বিদেশে যাওয়ার জন্য শুধুমাত্র বিগত তিন বছরে যাতায়াত খরচ বাবদ চার্টার্ড বিমানের খরচ কত হয়েছে জানেন ? মাত্র তিন বছরে প্রধানমন্ত্রী বিদেশ সফর বাবদ শুধু মাত্র চার্টার্ড বিমানের খরচই হয়েছে ২৫৫ কোটির বেশি। এর সঙ্গে রয়েছে হটলাইন ও অন্যান্য খরচের বহর। আজ রাজ্যসভায় এই তথ্য দিয়েছে খোদ বিদেশমন্ত্রক। আগের প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সঙ্গে তুলনায় যা অনেকটাই বেশি। তবে ২০১৯-২০ সালের হিসাব এখনও পাওয়া যায়নি বলে জানিয়েছেন বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী ভি মুরলিধরন।
বৃহস্পতিবার রাজ্যসভায় এক প্রশ্নের লিখিত জবাবে মুরলিধরন জানিয়েছেন, ২০১৬-১৭ সালে মোদীর চার্টার্ড বিমানের ভাড়া বাবদ খরচ হয়েছে ৭৬ কোটি ২৭ লক্ষ টাকা। ২০১৭-১৮ সালে সেই অঙ্ক বেড়ে দাঁড়ায় ৯৯ কোটি ৩২ লক্ষ। ২০১৮-১৯-এ গুণতে হয়েছে ৭৯ কোটি ৯১ লক্ষ টাকা। সব মিলিয়ে খরচ প্রায় ২৫৫ কোটি টাকা।

অন্য দিকে হট লাইনের জন্য ২০১৬-১৭ সালে খরচ হয়েছে ২ কোটি ২৪ লক্ষ ৭৫ হাজার ৪৫১ টাকা এবং ২০১৭-১৮ সালে ৫৮ লক্ষ ৬ হাজার ৬৩০ টাকা। এ ক্ষেত্রে আবার এই দুই বছরের হিসেবই শুধু দিয়েছে বিদেশ মন্ত্রক। রাজ্যসভায় মুরলিধরন বলেন, ‘‘ভারত সরকারের নিয়ম অনুযায়ী, সরকারি সফরে ভারতীয় বায়ুসেনার হেলিকপ্টার বা চার্টার্ড বিমানযাত্রার খরচ প্রধানমন্ত্রীকে দিতে হয় না।’’

Find out more: