বাবরি মসজিদ মামলার রায় মেনে নিতে পারছে না মুসলিমদের সর্বভারতীয় ঐক্য সংগঠন অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’ বোর্ড। এই পার্সোনাল ল’ বোর্ডের দেশের মুসলিমদের সব সংগঠনের এবং সব মাজহাব ( গোষ্ঠীর ) প্রতিনিধিত্ব রয়েছে । বাবরি মসজিদ নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পর আজ প্রথম বৈঠকে বসে মুসলিম পার্সোনাল ল’বোর্ড । বোর্ডের বৈঠকে ঠিক হয় আগামী এক মাসের মধ্যেই রায় পুনর্বিবেচনার আর্জি দাখিল করা হবে সুপ্রিম কোর্টে। সেই সঙ্গে বোর্ডের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় তারা মসজিদের জন্য অন্যত্র ৫ একর জমি নেবে না ।
চলতি মাসে অযোধ্যার বাবরি মসজিদ মামলার রায়ে বিতর্কিত ২.৭৭ জমিতে রামমন্দির নির্মাণের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। মসজিদ জন্য তৈরির সুন্নি ওয়াকফ বোর্ডকে অন্যত্র ৫ একর জমির ব্যবস্থা করে দিতে বলা হয় সরকারকে।
শীর্ষ আদালতের রায়ের বিরুদ্ধে তারা আর কোনও আর্জি জানাবে না বলে আগেই জানিয়ে দিয়েছিল সুন্নি ওয়াকফ বোর্ড। বিষয়টিকে ‘ক্লোজড চ্যাপটার’ হিসাবে উল্লেখ করে তারা।
কিন্তু জমিয়তে উলেমা–ই হিন্দ–সহ একাধিক মামলাকারী সংগঠন শুরু থেকেই এই রায় নিয়ে অসন্তোষ প্রকাশ করে আসছিল। তাই মামলা পুনর্বিবেচনা করে দেখা যায় কি না, তা নিয়ে আলোচনা করে দেখতে রবিবার মামলাকারীদের নিয়ে বিশেষ বৈঠক ডাকে মুসলিম পার্সোনাল ল বোর্ড। সেখানেই এই সিদ্ধান্ত গৃহীত হয়। বৈঠকের পর সংগঠনের তরফে বিবৃতিতে বলা হয়, ‘‘মসজিদের বিনিময়ে কোনও জমি গ্রহণ করব না আমরা। মামলাকারীদের অধিকাংশই রায় পুনর্বিবেচনার আবেদন জানাতে চান।’’


Find out more: