মহারাষ্ট্রে বিজেপি সরকারকে কবে  সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ করতে তা সোমবারই সিদ্ধান্ত জানাতে পারে শীর্ষ আদালত। আজ সুপ্রিম কোর্টে সকালে শুনানী হয় । সেই শুনানীর পর রাজ্যপাল কোন ভিত্তিতে দেবেন্দ্র ফরেণবীশ সরকার গঠন করার আমন্ত্রণ জানিয়েছিলেন , সেই চিঠি তলব করেছে শীর্ষ আদালত। তার ভিত্তিতে আগামী কাল সকাল সাড়ে দশটায় শুনানী শুরু হবে ।
সুপ্রিম কোর্ট আজ রবিবার এই মামলার গুরুত্ব উপলদ্ধি করে শুনানী করে । বিরোধীদের আবেদন ছিল দেবেন্দ্র ফরেণবীশ সরকার একদিনের মধ্যেই বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ দেওয়ার নির্দেশ দিক আদালত । বিরোধী সেই আবেদনের পরিপ্রেক্ষিতে রবিবার ছুটির দিন হওয়া সত্ত্বে আদালতে শুনানী হয় । এরপরেই সিদ্ধান্ত আগামী কাল চূড়ান্ত শুনানীর পর রায় দেবে শীর্ষ আদালত ।
এদিকে , বিরোধী দলের জোট কংগ্রেস-এনসিপি-শিবসেনা আত্মবিশ্বাসী ।জোটের নেতাদের দাবি, সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারবেন না ফডণবীস। ‘অবৈধ’ সরকারের পতন হবে। উল্টো দিকে বিজেপি এবং অজিত শিবির এ নিয়ে একেবারে চুপ। তবে সুপ্রিম কোর্টে যে ২৪ ঘণ্টার মধ্যে ফ্লোর টেস্টের দাবি করেছিল বিরোধীরা, সেটা খারিজ হওয়ায় বিরোধীদের মুখ পুড়েছে বলেই দাবি করছে বিজেপি।
সুপ্রিম কোর্টের নির্দেশের পর মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তখা কংগ্রেস নেতা পৃথ্বীরাজ চহ্বণ বলেন, ‘‘আদালতকে ধন্যবাদ যে রবিবার ছুটির দিনেও আমাদের আর্জি শুনেছেন। আগামিকাল সকাল সাড়ে ১০টায় ফের শুনানি হবে। ফডণবীস সরকার বেআইনি। ঘোড়া কেনাবেচার আগেই সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দেওয়া উচিত।’’
কংগ্রেস মুখপাত্র রণদীপ সূরজেওয়ালার দাবি, ফডণবীস নয়, জোটের সঙ্গেই সংখ্যাগরিষ্ঠ বিধায়ক রয়েছেন। তিনি বলেন, ‘‘এনসিপির ৪১ বিধায়কের স্বাক্ষর করা চিঠি আমাদের হাতে রয়েছে। আদালতের সামনে সংখ্যাগরিষ্ঠতার চিঠি পেশ করতে হবে। আমরা আদালতে আবেদন করেছি, দ্রুত ফ্লোর টেস্ট করার জন্য। তাতেই প্রমাণ হয়ে যাবে, বিজেপি ও অজিত পওয়ার যে সরকার গঠন করেছে, তা বেআইনি।’’ তিনি আরও বলেন, “ফ্লোর টেস্টেই পরিষ্কার হয়ে যাবে যে অধিকাংশ বিধায়কের সমর্থন আমাদের সঙ্গে রয়েছে।’’
কিন্তু সরকার গঠনের এই প্রক্রিয়া ‘অবৈধ’ দাবি করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে বিরোধী জোট। তাঁদের বক্তব্য, নিয়ম মেনে শপথগ্রহণ হয়নি। পাশাপাশি ফডণবীস-অজিত জুটিকে ২৪ ঘণ্টার মধ্যে ‘ফ্লোর টেস্ট’ অর্থাৎ বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দেওয়ার আর্জিও সুপ্রিম কোর্টে জানিয়েছিলেন তাঁরা। সেই মামলায় রবিবার তিন বিচারপতির বেঞ্চ জানিয়ে দেন, সোমবার সকাল সাড়ে ১০টার মধ্যে রাজ্যপালের সরকার গঠনের আহ্বানের চিঠি এবং ফডণবীসের সংখ্যাগরিষ্ঠতার দাবি করা চিঠি আদালতে পেশ করতে হবে সলিসিটর জেনারেলকে।

Find out more: