প্রয়াত বিশিষ্ট সাহিত্যিক সমরেশ মজুমদার। সোমবার বিকেল ৫টা ৪৫মিনিট নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন 'কালবেলা'র স্রষ্টা । তাঁর বয়স হয়েছিল ৮১ বছর। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, গত ২৫ এপ্রিল মস্তিষ্কে রক্তক্ষরণের কারণে ভর্তি করানো হয়েছিল সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার জয়ী সাহিত্যিককে। এরপর শ্বাসযন্ত্রের সমস্যা বাড়তে থাকে। আগে থেকেই সিওপিডি-র সমস্যা ছিল তাঁর। গত শনিবার অবস্থার অবনতি হয়। চিকিৎসকদের কড়া পর্যবেক্ষণের মধ্যেই ছিলেন তিনি। রাখা হয়েছিল ভেন্টিলেশনেও। কিন্তু শেষ রক্ষা হল না।

১৯৪২ সালে উত্তরবঙ্গের গয়েরকাটায় জন্ম সমরেশ মজুমদারের। প্রাথমিক শিক্ষা জলপাইগুড়ি জিলা স্কুলে। এরপর ষাটের দশকের প্রথমের দিকে কলকাতায় এসে ভর্তি হয়েছিলেন স্কটিশ চার্চ কলেজে। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ করেন তিনি। ১৯৭৫ সালে দেশ পত্রিকায় তাঁর প্রথম উপন্যাস 'দৌড়' প্রকাশিত হয়। সমরেশ মজুমদারের উল্লেখযোগ্য উপন্যাসগুলির মধ্যে সাতকাহন, তেরো পার্বণ, স্বপ্নের বাজার, উজান, গঙ্গা, ভিক্টোরিয়ার বাগান, আট কুঠুরি নয় দরজা, অনুরাগ ইত্যাদি ছিল উল্লেখযোগ্য। তবে তাঁর ট্রিলজি 'উত্তরাধিকার, কালবেলা, কালপুরুষ' বাংলা সাহিত্য জগতে তাঁকে বিশেষ খ্যাতির মাত্রায় উত্তীর্ণ করেছে। এই 'কালবেলা' নিয়েই সিনেমা তৈরি করেন পরিচালক গৌতম ঘোষ। সমরেশের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়, জয় গোস্বামী, স্বপ্নময় চক্রবর্তী, প্রচেত গুপ্ত-সহ নবীন-প্রবীণ অনেক সাহিত্যিকই।

২০১৮ সালে সমরেশ মজুমদারকে 'বঙ্গবিভূষণ' সম্মান প্রদান করে পশ্চিমবঙ্গ সরকার। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, 'বিশিষ্ট সাহিত্যিক সমরেশ মজুমদারের প্রয়াণে আমি গভীর শোকপ্রকাশ করছি। তিনি আজ কলকাতায় প্রয়াত হয়েছেন। বাংলা সাহিত্যের লব্ধপ্রতিষ্ঠ কথাকার সমরেশ মজুমদারের বিখ্যাত গ্রন্থগুলি হল:  দৌড়, কালবেলা, কালপুরুষ, গর্ভধারিণী, উত্তরাধিকার, অর্জুন সমগ্র, সাতকাহন ইত্যাদি। পশ্চিমবঙ্গ সরকার ২০১৮ সালে সমরেশ মজুমদারকে 'বঙ্গবিভূষণ' সম্মান প্রদান করে। এছাড়া তিনি সাহিত্য অ্যাকাডেমি অ্যাওয়ার্ড, আনন্দ পুরস্কার, বিএফজেএ পুরস্কার-সহ অজস্র সম্মানে ভূষিত হয়েছেন। সমরেশ মজুমদারের প্রয়াণে সাহিত্য জগতের এক অপূরণীয় ক্ষতি হল। আমি সমরেশ মজুমদারের আত্মীয়-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।'

Find out more: