‘আশ্বিনের শারদপ্রাতে ধরণীর বুকে...’

মহালয়ার ভোরে এই লাইনটা শুনেই বাঙালির পুজো শুরু হয়ে যায়। মেতে ওঠে প্রাণের উৎসব-দুর্গা পুজোয়। কিন্তু বাংলায় দুর্গা উৎসবের ইতিহাস কি আমরা জানি ? হয়তো অনেকে জানি আবার বেশিরভাগ মানুষই জানেন না। তাই বাঙালির দুর্গা উৎসবের ইতিহাস নিয়ে বিস্ময় যেমন রয়েছে, তেমনি আগ্রহও কম নয়। এবার বাঙালির সেই আগ্রহের আশাপূরণ হবে। বিশিষ্ট সাংবাদিক তথা দুর্গাপুজোর গবেষক ও তথ্যচিত্র পরিচালক সম্রাট চট্টোপাধ্যায়ের পরিচালনায় ডিজটালি জানা যাবে দুর্গা উৎসবের সেই ইতিহাস। ইউটিবে সার্চ করলেই পাবেন-Durga Utsab @Bengal’। এটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জন্য তৈরি হচ্ছে। বাংলা ও ইংরেজি দুটি ভাষায়। সবে প্রমো মুক্তি পেয়েছে। তথ্যচিত্র পুজোতে আসছে। সরকার অনুমতি দিলে প্রিমিয়ের শো হবে নন্দন বা উত্তম মঞ্চে। অনাবাসী শিল্পোদ্যোগী মৃদুল পাঠক আইএসএফডি-র পক্ষ থেকে এই তথ্যচিত্রটি জনসাধারণের সামনে তুলে ধরার চেষ্টা করেছেন।

যেখানে দেবীর পুজোর প্রথম চালুর কথা বলা হয়েছে, সম্ভবত দিনাজপুর- মালদার জমিদার স্বপ্নাদেশের পর পারিবারিক ভাবে দুর্গা পুজো প্রথম শুরু করেছিলেন। এই দুর্গার রূপ যদিও একেবারে অন্যরকম। একটি সূত্র অনুসারে, তাহেরপুরের রাজা কংসনারায়ণ বা নদীয়ার ভবানন্দ মজুমদার বাংলায় প্রথম শারদীয়া বা শরৎ দুর্গা পুজো সংগঠিত করেন। এরপরে রাজশাহির রাজা এবং গ্রামের হিন্দু রাজারা নিয়মিতভাবে এই পুজো আরম্ভ করেন। তবে ১৬০৬ সালে দুর্গা উৎসবে আজকের বাজার দর অনুযায়ী ৩০০ কোটি টাকা খরচ হয়েছিল। পরিচালকের দাবি অন্তত এমনটাই। যা তথ্যের মাধ্যমে তুলে ধরা হচ্ছে এই তথ্যচিত্রটিতে।  

আবার, দুর্গার বারোয়ারি পুজো সংগঠিত হয়েছিল বারো জন ইয়ার বা বন্ধুদের ইচ্ছায়। ১৭৯০ সালে গুপ্তিপাড়ার ১২ জন মিলে, অন্যদের সহযোগিতার সাহায্যে একত্র পুজোর এই ঐতিহ্যটি চালু করেন, একে বলা হত ‘বারো পল পূজা’। সম্ভবত কাশিমবাজারের রাজা হরিনাথ, কলকাতায় প্রথম দুর্গা পুজোর প্রচলন করেন। এরপরে ব্রিটিশ আমলের কলকাতায় প্রায় বহু বাড়িতেই দুর্গা পুজোর ইতিহাস পাওয়া যায়।

১৯১০ সালে কলকাতায় প্রথম আনুষ্ঠানিক ভাবে বারোয়ারি পুজোর সুত্রপাত ঘটে। সনাতন ধর্মতসাহিনি সভা, বাগবাজারে সর্বজনীন দুর্গোৎসবের সূচনা করেন। এটি সম্ভব হয়েছিল জনসাধারণের সর্বত সহযোগিতার সাহায্যে। তারপর থেকে কলকাতা সহ গোটা বাংলা জুড়ে দুর্গা পুজোর প্রবল প্রচার বৃদ্ধি পায়। বর্তমানে সারা বিশ্বের মানুষ বাঙালির শ্রেষ্ঠ উৎসবে সামিল হন। ১৫৯০ সাল থেকে ২০১৯ সালে দুর্গা উৎসবের কার্নিভালের ইতিহাস তুলে ধরা হয়েছে এই তথ্যচিত্রটিতে। দেখুন এই ভিডিয়ো  -


Find out more: