প্রয়াত গায়ক ভূপিন্দর সিং। আজ মঙ্গলবার শেষকৃত্য। শোকের ছায়া সংগীত জগতে। গজলশিল্পী হিসেবে খ্যাতি ছিল দেশজোড়া। ভূপিন্দর সিংয়ের কণ্ঠ চিরকাল মনে থেকে যাবে শ্রোতাদের। কিন্তু তিনি নিজে আর রইলেন না! ঘড়িতে তখন ৭টা ৪৫ মিনিট। সোমবার সন্ধ্যায় মুম্বইয়ের জুহুর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্য়াগ করলেন শিল্পী। তাঁর বিখ্যাত গানগুলির মধ্যে রয়েছে, ‘এক অকেলা ইস শহর মে’, ‘নাম গুম যায়েগা’, ‘দিল ঢুন্ডতা হ্যাঁয় ফির ওয়াহি’ ইত্যাদি। মিঠুন চক্রবর্তী, দেবশ্রী রায় অভিনীত ‘ত্রয়ী’ ছবিতে ভূপিন্দরের গাওয়া, ‘কবে যে কোথায় কী যে হল ভুল’ আজও এই প্রজন্মের প্রিয়। তাঁর ভারী কণ্ঠস্বরের নরম সুরে ‘মৌসম’, ‘সত্তে পে সত্তা’, ‘আহিস্তা’, ‘দুরিয়া’ ছবির গান শ্রোতাদের মনে আলাদা জায়গা করে নিয়েছে।

বয়স আশি পেরিয়ে গিয়েছিলেন। শারীরিক নানা সমস্যায় ভুগছিলেন খ্যাতনামা এই গজলশিল্পী। অসুস্থতা এতটাই বেড়েছিল যে, দিন দশক আগে হাসপাতালে ভর্তি করতে হয় তাঁকে। চিকিৎসকদের অনুমান, কোলন ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন ভূপিন্দর সিং। তার উপর আবার করোনা টেস্টেরও রিপোর্ট পজিটিভি এসেছিল। ফলে বয়োপসি আর করা যায়নি। ভূপিন্দর সিংয়ের জন্ম অমৃতসরে। বাবার কাছে গানে তালিম নিতে শুরু করেছিলেন। এরপর অল ইন্ডিয়া রেডিও-তে পেশাদার সংগীতশিল্পী যোগ দেন ভূপিন্দর সিং। পরে দূরদর্শনের সঙ্গেও যুক্ত হন। স্ত্রী মিতালি সিং-ও জনপ্রিয় সংগীত শিল্পী।

ভূপিন্দর সিং-এর তাঁর প্রয়াণে শোকাহত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একটি টুইটের মাধ্যমে শোকপ্রকাশ করেছেন তিনি। প্রধানমন্ত্রী লেখেন, 'শ্রী ভূপিন্দর সিং জি-র প্রয়াণে গভীর ভাবে শোকাহত। বহু দশক ধরে উনি আমাদের স্মরণীয় সব গান উপহার দিয়েছেন। ওঁর সুরের জাদু বহু মানুষকে আবেগতাড়িত করেছিল। এই খারাপ সময়ে আমি মানসিকভাবে ওঁর পরিবারের এবং অনুরাগীদের পাশে আছি। ওম শান্তি।'

Find out more: