ডাক্তারবাবু দের প্রতি নাগরিকদের সহমর্মিতা ও শ্রদ্ধা দেখে সত্যিই ভালো লাগছে। শুধু আজকে আমার একজনের কথা খুব মনে পড়ছে- শ্রীরামপুর ওয়ালস হসপিটালের ডাক্তার সুশীল পাল। যিনি নর্মাল ডেলিভারি করানোর জন্য অল্পদিনের মধ্যেই সাধারণ মানুষের কাছে ভগবানের মর্যাদা পেয়েছিলেন। কিন্তু তিনি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছিলেন আশেপাশের নার্সিংহোম গুলোর কাছে যাদের কাছে পেশেন্টদের 'সিজার' করাটাই ব্যবসা হয়ে দাঁড়িয়েছিল। কাজেই পথের কাঁটা ডঃ সুশীল পালকে সরানোর জন্য তারা উঠে পরে লেগেছিলেন। এরপর একদিন অকস্মাৎ তিনি নিরুদ্দেশ হয়ে যান এবং কয়েকদিন পর খালের জলে তাঁর মৃতদেহ পাওয়া যায়। পরে মোবাইল ফোনের সূত্র ধরে পুলিশ বালি 'সেবায়তন' নার্সিংহোমের মালিক কমরেড বিশ্বজ্যোতি বসুকে পুলিশ এরেস্ট করেছিল সুশীল পালকে খুনের দায়ে। ওই নার্সিংহোমে সম্ভবতঃ তাঁকে দিয়ে জোর করে কোনো গর্ভপাত করানোর জন্য চাপ দেওয়া হচ্ছিল এবং তিনি রাজি না হওয়ায় তাঁকে খুন করা হয়। নয়ের দশকের মাঝামাঝি সম্ভবতঃ এই হত্যা যথেষ্ট আলোড়ন ফেলেছিল। কিন্তু দুর্ভাগ্য ডঃ পালের। তাঁর এই মৃত্যুর দাবিতে কেউ কিন্তু কোনো বিক্ষোভ, কর্মবিরতি, প্রতিবাদ কিছুই করেননি। না চিকিৎসক মহল, না সুশীল সমাজ। আমরা ক্ষমাপ্রার্থী ডঃ পালের বিদেহী আত্মার প্রতি! 
সেইসব ডাক্তারদের কাছে জিজ্ঞেস করুন?
 
1) যখন কোন ডাক্তার বিনা কারণে বা মৃত্যু হওয়ার পরেও কোন রোগীকে কাচের ঘরে রাখে শুধুমাত্র লাখ লাখ টাকা বিল বাড়ানোর জন্য এটা কি ডাক্তারদের অন্যায় নয়??
2) একজন রোগীকে তার কাছ থেকে ভিজিট নেওয়ার আশায় যখন বহুবার বিভিন্ন কারণ দেখিয়ে তাকে ডাকা হয় এটা কি অন্যায় নয়??
3) একজন সিনিয়র ডাক্তার বহু প্রাইভেট চেম্বার খুলে বসে থাকেন মোটা টাকা ইনকামের আশায় যার ফলে অধিকাংশ সময়ই জুনিয়র ডাক্তারদের উপরই হাসপাতালে সাধারণ মানুষের নির্ভর করতে হয় যেটা রোগী মৃত্যুর বা ভুল চিকিৎসার অন্যতম কারণ হয়ে দাঁড়ায় এটা কি অন্যায় নয়??
4) একজন রোগীকে যেখানে দুটো টেষ্ট করলেই যথেষ্ট হয় সেখানে ডাক্তারবাবুরা নিজেদের ব্যবসায়িক স্বার্থে বহু প্রকার টেস্ট দিয়ে থাকেন যেটা অধিকাংশ মানুষের পক্ষে একটা ব্যয়সাপেক্ষ হয়ে দাঁড়ায় এটা কি অন্যায় নয়??
 এ ধরনের বহু অন্যায়ের মুখোমুখি রোগী এবং রোগীর পরিবার হয়ে থাকে আজ ডাক্তাররা আক্রান্ত এটা সত্যি একটা নিন্দনীয় বিষয় কিন্তু প্রতিনিয়ত কত শত শত রোগীর মৃত্যু হচ্ছে ডাক্তারদের অবহেলায় বা ভুল চিকিৎসায়। যেগুলো মিডিয়া বা লোক চক্ষুর অন্তরালে থেকে যায়।




Find out more: