এনআরসি নিয়ে প্রথম থেকেই সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কোনও ভাবেই তিনি এনআরসি-কে সমর্থন করেন না। আর বাংলাতে তিনি এনআরসি হতে দেবেন না বলে বারবার জানিয়েছেন। এবার সেই বিষয়ে বিধানসভায় প্রস্তাব আনতে চলেছে সরকার পক্ষ। সঙ্গে রয়েছে বাম-কংগ্রেস। বিধানসভা বিজনেস অ্যাডভাইজরি কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে আগামী ৬ অগাস্ট এনআরসি নিয়ে প্রস্তাব আনা হবে। এবং আলোচনা হবে। উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী। 

গুঞ্জন উঠেছে অসমের পর নাকি এবার পালা পশ্চিমবঙ্গের। এ রাজ্যে এনআরসির সম্ভাবনা প্রবল। এরপরই মঙ্গলবার বিধানসভার জিরো আওয়ারে বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী বলেন, অন্য সব কিছু সরিয়ে আলোচনা করে এনআরসির বিরুদ্ধে প্রস্তাব নেওয়া হোক। একই কথা বলেন কংগ্রেস বিধায়ক অসিত মিত্রও। এরপর বুধবার বিধানসভার কমিটি বৈঠকে বসে এবং সরকার পক্ষ, বাং-কংগ্রেস একযোগে প্রস্তাব আনার সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রসঙ্গত, ৩১ অগাস্ট অসমে নাগরিকপঞ্জীর তালিকা প্রকাশ করা হয়। সেখানে ১৯ লক্ষ মানুষের নাম বাদ যায়। প্রতিবাদ জানায় বিরোধীরা। ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। এর আগে ৪১ লক্ষ মানুষের নাম বাদ দেওয়া হয়েছিল। প্রসঙ্গত, ৩১ অগাস্ট অসমে নাগরিকপঞ্জীর তালিকা প্রকাশ করা হয়। সেখানে ১৯ লক্ষ মানুষের নাম বাদ যায়। প্রতিবাদ জানায় বিরোধীরা। ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। এর আগে ৪১ লক্ষ মানুষের নাম বাদ দেওয়া হয়েছিল।



Find out more: