রাশিয়ার পূর্ব প্রান্তের বিকাশের জন্যে আনুমানিক সাত হাজার কোটি টাকার ঋণ দেবে ভারতবর্ষ। পঞ্চম ইস্টার্ন ইকনমিক ফোরামে সর্বসমক্ষে এমনটাই ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

এদিন প্রধানমন্ত্রী ভারতের সাথে রাশিয়ার সম্পর্কের স্মৃতি টেনে এনে বলেন ‘‘ভারতের সঙ্গে রাশিয়ার সম্পর্ক আজকের নয়। রাশিয়ার রাজধানী ভ্লাদিভস্তকে প্রথম কনস্যুলেট করেছিল ভারতই। অন্য সমস্ত দেশের উপর তদানীন্তন সোভিয়েত ইউনিয়ন নিষেধাজ্ঞা চাপালেও ভারতের জন্য ভ্লাদিভস্তকের দরজা সব সময় খোলা ছিল।’’ এরপরেই ঋণ ঘোষণা করে বলেন  ‘অ্যাক্ট ইস্ট’ নীতির অংশ হিসেবেই রাশিয়ার উন্নতিতে সক্রিয় ভাবে অংশগ্রহণ করতে চায় ভারত।পুতিনের প্রশংসা করে বলেন  ‘‘পুতিন তুষারাবৃত রাশিয়াকে ফুলের বাগানে পরিণত করেছেন। সুন্দর ভবিষ্যতের পথপ্রদর্শক তিনি।’’ 

পঞ্চম ইস্টার্ন ইকনমিক ফোরামে প্রধান অতিথি ভারত। মস্কোতে গিয়ে রাশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে একাধিক বিষয় নিয়ে আলোচনা করেছেন নরেন্দ্র মোদী। এসেছে কাশ্মীর প্রসঙ্গও। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর কাশ্মীর পরিস্থিতিতে ভারতের অবস্থান বিস্তারিত ভাবে পুতিনকে বুঝিয়েছেন মোদী। প্রধানমন্ত্রীর পুতিনকে আশ্বস্ত করে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্পর্কের টানাপোড়েন নয়াদিল্লি ও মস্কোর সম্পর্কে কোনও প্রভাব ফেলবে না। ইতিমধ্যেই দুই দেশের মধ্যে সম্পাদিত তেল, গ্যাস, প্রতিরক্ষা ও তথ্যপ্রযুক্তি চুক্তিগুলিকেই কথাও উল্লেখ করেছেন নরেন্দ্র মোদী। বুধবারও বেশ কয়েকটি আর্থিক চুক্তি হয়েছে ভারত ও রাশিয়ার মধ্যে।  

 

 

 

 


Find out more: