সম কাজে সব বেতন দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট । কিন্ত সেই নির্দেশ রাজ্য সরকার কার্যকরী করেনি । আবার কলকাতা হাইকোর্ট রায় দিয়েছে গ্র্যাজুয়েট টিচারদের যে বেতন বৈষম্য করা হচ্ছে তা অবসান ঘটাতে । সেই রায়কেও মান্যতা দেয়নি রাজ্য সরকার । এর প্রতিবাদে শিক্ষক দিবসের দিনে কলকাতায় মিছিল করল বৃহত্তর গ্র্যাজুয়েট টিচার অ্যাসোসিয়েশন বা বিজিটিএ । বৃহস্পতিবার শিক্ষক দিবস কার্যত বয়কট করে কালো ব্যাজ পরে প্রতীকি বিক্ষোভে সামিল হন ।
বিজিটিএ-র সাধারণ সম্পাদক সৌরেন ভট্টাচার্য এ প্রসঙ্গে বলেন, ‘‘শিক্ষকদের সম্মান করার কথা মুখে বললেও বাস্তবে রাজ্য সরকার তা করে না। স্নাতক শিক্ষকদের বেতন স্কেল হওয়া উচিত ৯ হাজার থেকে ৪০ হাজার ৫০০ টাকা এবং গ্রেড পে ৪ হাজার ৬০০ টাকা। কিন্তু এ রাজ্যে বাস্তবটা অন্য।’’ এই বিষয়ে রাজ্যকে অনেক বার জানানো সত্ত্বেও কোনও রকম কর্ণপাত করেনি এবং কলকাতা হাইকোর্ট এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিলেও সরকারের কোনও হেলদোল নেই বলে অভিযোগ তাঁর। সে কারণেই এ বার রাস্তায় নেমে আন্দোলনের পথ দেখতে হচ্ছে স্নাতক শিক্ষক-শিক্ষিকাদের, এমনটাই জানান তিনি। পাশাপাশি তাঁর আরও সংযোজন, রাজ্য সরকার দ্রুত এ বিষয়ে ব্যবস্থা না নিলে আরও বড় আন্দোলনের পথে হাঁটতে পারে বিজিটিএ।

আগামী দিনে অনশন এবং বিক্ষোভ অবস্থান কর্মসূচি মত বৃহত্তর আন্দোলনের পথে যেতে পারে বিজিটিএ । কারণ কলকাতা হাইকোর্ট একটা সময় সীমার মধ্যে গ্র্যাজুয়েট টিচারদের বেতন বৃদ্ধির সিদ্ধান্ত নিতে বলেছিল । সেই সময় সীমা অতিবাহিত হয়েছে । প্রাথমিক শিক্ষকদের পর এবার মাধ্যমিক শিক্ষকরা আন্দোলনের পথে গেলে সরকারকেই চরম অস্বস্তিতে পড়তে হতে পারে ।


Find out more: