শনিবার হিন্দি দিবসের দিনে অমিত শাহ টুইট করে বলেছেন,কোনও ভাষা যদি দেশকে ঐক্যবদ্ধ রাখতে পারে, তবে তা হল হিন্দি। কারণ, ওই ভাষাতেই দেশের বহু মানুষ  কথা বলেন। অমিতের ওই মন্তব্যে তোলপাড় রাজনৈতিক মহল। ইতিমধ্যে অনেকেই বিজেপি সভাপতির ওই মন্তব্যের বিরুদ্ধে মুখ খুলেছেন। এবার অমিতের ‘ভাষা-তত্ত্ব’ নিয়ে প্রতিক্রিয়া জানালেন  পশ্চিমবাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজেদের মাতৃভাষা ও সংস্কৃতিকে সম্মান দেখানোর পক্ষেই সওয়াল করেছেন তিনি।
দেশে ব্যবহৃত সব ভাষাই স্বতন্ত্র, তাদের আলাদা আলাদা বৈশিষ্ট্য এবং তাৎপর্য রয়েছে, এ কথা মেনে নিয়েও এ দিন হিন্দির ব্যবহার বাড়ানোর পক্ষেই ব্যাট ধরেছিলেন অমিত শাহ। এর পরেই টুইট করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, ‘হিন্দি দিবসে সবাইকে জানাই শুভেচ্ছা। আমাদের উচিত সব ভাষা ও সংস্কৃতিকে সমান ভাবে সম্মান জানানো। আমরা অনেক ভাষাই শিখতে পারি কিন্তু মাতৃভাষাকে কখনই ভোলা উচিত নয়।’
রাজনৈতিক মহলের একাংশের মতে, অমিতের মন্তব্য নিয়ে পাল্টা টুইট করে, একটি রাজনৈতিক দলের প্রধান হিসাবে প্রতিবাদ জানানোর কাজটিও করেছেন মমতা।
সম্প্রতি জাতীয় শিক্ষানীতিতে হিন্দি বাধ্যতামূলক করার বিষয়ে খসড়া প্রস্তাবে বলা হয়েছিল তা নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখা দেশজুড়ে । শেষ পর্যন্ত সেই প্রস্তাব বদলানো হবে বলে কেন্দ্র প্রতিশ্রুতি দেয় । তারপর আজ হিন্দি ভাষার পক্ষে জোরাল সওয়াল করে অমিত শাহ আবার নতুন করে বির্তক সৃষ্টি করলেন ।


Find out more: