প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বপ্নের প্রকল্প স্বচ্ছ ভারত অভিযান এবার আন্তর্জাতিক স্বীকৃতি পেল। স্বচ্ছ ভারত অভিযানের সাফল্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘গ্লোবাল গোলকিপার অ্যাওয়ার্ড’-এ ভূষিত করা হয়েছে । বুধবার নিউ ইয়র্কে বিল গেটস ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের তরফে পুরস্কার তুলে দেওয়া হয় প্রধানমন্ত্রী মোদীর হাতে। ২০১৪ সালে প্রধানমন্ত্রী মোদী ক্ষমতায় আসার পর এই প্রকল্প চালু করেছিলেন।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই পুরস্কার নেওয়ার পর বলেন, তাঁর স্বপ্ন ছিল স্বচ্ছ ভারত অভিযান বা ক্লিন ইন্ডিয়া মিশন করার। তাঁর সেই মিশন সফল হওয়ায় তিনি খুশি। আরও খুশি মহাত্মা গান্ধীর দেড়শোতম জন্মবার্ষিকীতে এই পুরষ্কার হাতে ওঠায়।
তিনি বলেন, এ ঘটনা আমার কাছে ব্যক্তিগতভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। ১৩০ কোটি মানুষ যখন প্রতিশ্রুতি নেয়, তখন যে কোনও চ্যালেঞ্জকে পরাভূত করা যায়। এই স্বচ্ছ ভারত অভিযান তা প্রমাণ করেছে বলে টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি টুইটারের মাধ্যমে দেশবাসীকে জানান এই গর্বের কথা।
প্রধানমন্ত্রী বলেন, তিনি তার দেশবাসীর সাথে এই সম্মানটি ভাগ করে নিচ্ছেন এবং এই পুরস্কার সেইসব ভারতবাসীদের জন্য উৎসর্গ করছেন, যাঁরা স্বাধীন ভারতে স্বচ্ছ ভারত অভিযানের প্রচারকে জনগণের আন্দোলনে রুপান্তরিত করেছিলেন।
মোদী বলেন, সাম্প্রতিক সময়ে অন্য কোনও দেশে এ জাতীয় কোনও প্রচার দেখা যায়নি বা শোনা যায়নি। এটি সম্ভবত আমাদের সরকারই সর্বপ্রথম চালু করেছিল এবং আমরা এটা নিয়ন্ত্রণে নিয়ে সফল করতে পেরেছি। এটা আমাদের সরকারের সাফল্য। ভারতবাসীর সাফল্য।
প্রচারাভিযানের সাফল্য ব্যাখ্যায় প্রধানমন্ত্রী বলেন, এই স্বচ্ছ অভিযানের মাধ্যমে ভারতের দরিদ্র জনগণ এবং মহিলারা সবথেকে বেশি উপকৃত হয়েছেন। টয়লেট না থাকার কারণে অনেক মেয়েকে স্কুল ছাড়তে হয়েছিল। আমাদের মেয়েরা পড়াশোনা করতে চায়। তবে টয়লেট না থাকার কারণে তাদের পড়াশোনা মাঝপথে থেমে যায়।
বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশনে পুরস্কার নিতে গিয়ে মোদী জানান, এই অভিযানের সাফল্যে ভারতে গ্রামীণ স্যানিটেশনে প্রভূত উন্নতি হয়েছে। এর ফলে শিশুদের মধ্যে হার্টের সমস্যা হ্রাস পেয়েছে এবং মহিলাদের মধ্যে বডি মাস ইনডেক্স (বিএমআই) উন্নতি করেছে।
উল্লেখ্য , নরেন্দ্র মোদী আগেও এই প্রকল্প চালু ছিল । তিনি শুধুমাত্র নামের পরিবর্তন করেছে । অর্থের বরাদ্দ বৃদ্ধি করেছে ।


Find out more: