উপনির্বাচনে বড়সড় ধাক্কা খেল বিজেপি। চার বিধানসভার উপনির্বাচনে দুটি কেন্দ্র হাতছাড়া। ফলে প্রত্যাশা স্বরুপ ফল করতে পারল না।দেশের চারটি বিধানসভা কেন্দ্রের উপ-নির্বাচনে দু'টিতে জয়ী বিজেপি। ফলে বড়সড় ধাক্কা খেল গেরুয়া শিবির।
  গেরুয়া শিবিরকে ধাক্কা দিয়ে জয় ছিনিয়ে নিল বামফ্রন্ট। কেরালার পালা আসনটি গিয়েছে বামেদের দখলে আর ছত্তিসগড়ের মাওবাদী অধ্যুষিত দান্তেওয়াড়া কংগ্রেসের ঝুলিতে। উত্তরপ্রদেশের হামিরপুর এবং ত্রিপুরার বাধারঘাট আসনেও উপনির্বাচন ছিল ২৩ সেপ্টেম্বর। সে দু'টিতে জয়ী বিজেপি।
দান্তেওয়াড়ায় বিজেপি বিধায়ক ভীমা মাণ্ডভির মৃত্যুতে উপ-নির্বাচনের প্রয়োজন হয়েছিল। বিজেপির জেতার আশা থাকলেও কংগ্রেস তাতে জল ঢেলে দেয়। হামিরপুরের লড়াইয়ে বিএসপি, সপা ও কংগ্রেস প্রার্থীকে হারিয়ে জয়ী বিজেপি। কেরালার পালা আসনটি কংগ্রেসের হাত থেকে কেড়ে নিয়েছে বামেরা। উপ নির্বাচন গুলি দেখা যায় বিজেপি হারছে আর লোকসভা বিধানসভা গুলিতে অন্য ধরনের ফলাফল দেখা যায় । সেই জন্যই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি মেশিনে ভোট হওয়ার পরিবর্তে ব্যালটে ভোটের জন্য আওয়াজ তুলছে । তবেই বঝা যাবে বিজেপির কতটা জনপ্রিয়তা অর্জন করেছে । যেই ভাবে মুসলিম সম্প্রদায় আর দলিত দের উপর অত্যাচার বেড়েছে তাতে করে লোকসভার মত ফলাফল আশানুরূপ নয় । যেগুলির ফলাফল দেখা যায় উপনির্বাচন গুলি তে । আর এম এল এ বা সাংসদ কেনা বেচা ত আছেই । কিন্তু লভ দেখিয়েই বা কতদিন ? 


Find out more:

by