কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ এর হাতে এসেছে বিস্ফোরক তথ্য। জম্মু-কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলির অর্থসাহায্য আসে নয়াদিল্লির পাক দূতাবাসের মাধ্যমে। দূতাবাসের পাশাপাশি পাক সন্ত্রাসবাদী গোষ্ঠী, নিয়ন্ত্রণরেখা দিয়ে বাণিজ্য এবং হাওয়ালার মাধ্যমেও এই অর্থ আসে বলে খবর। নির্দিষ্ট তথ্যের ভিত্তিতে এই মর্মে চার্জশিট দিতে চলেছে এনআইএ। তদন্তকারী সংস্থার একাধিক শীর্ষ আধিকারিকের সূত্রে এই খবর মিলেছে। উপত্যকার বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলির অর্থ সংস্থান নিয়ে ইতিমধ্যেই দু’টি চার্জশিট দিয়েছে এনআইএ। আরও একটি অতিরিক্ত চার্জশিট জমা পড়বে এই সপ্তাহের শেষেই।

জম্মু কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলির পিছনে পাক মদত রয়েছে, ভারতের তরফে এমন অভিযোগ দীর্ঘদিনের। আবার বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলির বিরুদ্ধে উপত্যকায় জঙ্গি কার্যকলাপে মদত দেওয়া, জঙ্গিদের সাহায্য করা থেকে শুরু করে নানা নাশকতামূলক কাজকর্মের অভিযোগও নতুন কিছু নয়। কিন্তু এই সংগঠনগুলির অর্থ কোন পথে আসে, সে নিয়ে দীর্ঘদিন ধরেই তদন্ত চালাচ্ছে এনআইএ। সেই তদন্তেই উঠে এসেছে বিস্ফোরক তথ্য। এনআইএ-র একটি সূত্রে দাবি, কী ভাবে নানা হাত ঘুরে বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলির হাতে টাকা পৌঁছে যায়, তারও সুনির্দিষ্ট রুট ম্যাপ কার্যত বের করে ফেলেছেন তদন্তকারীরা।

 সূত্রের খবর, হুরিয়ত কনফারেন্স নেতা সৈয়দ আলি শাহ গিলানি, জম্মু-কাশ্মীর লিবারেশন ফ্রন্ট (জেকেএলএফ) প্রধান ইয়াসিন মালিক, জম্মু-কাশ্মীর ডেমোক্র্যাটিক ফ্রিডম পার্টির শাবির শাহ, দুখতারান-এ-মিল্লাতের আন্দ্রবি, অল অল পার্টিজ হুরিয়ত কনফারেন্সের সাধারণ সম্পাদক আলম এবং ব্যবসায়ী জহুর আহমেদ ওয়াটালির বিরুদ্ধে চার্জশিট দিতে চলেছে এনআইএ।

এনআইএর ওই শীর্ষ আধিকারিকের সূত্রে খবর, নয়াদিল্লিতে পাক দূতাবাসে মাঝেমধ্যেই নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে আমন্ত্রণ করা হয় এই সব বিচ্ছিন্নতাবাদী নেতাকে। আর ওই সব পার্টিতেই যাবতীয় ‘লেনদেন’ চলে বলে জানতে পেরেছে এনআইএ। নিহত জঙ্গি পরিবারের সদস্যদের সাহায্যের নামে টাকা তোলে জঙ্গি সংগঠনগুলি। কিন্তু তার একটা অংশ চলে যায় সংগঠনের তহবিলে। আবার উপত্যকার পড়ুয়ারা পাকিস্তানে পড়াশোনা করতে যেতে চাইলে পাক হাই কমিশনে তার সুপারিশ ও তদ্বির করেন এই সব সংগঠনের নেতারা। বিনিময়ে ‘নজরানা’ পান তাঁরা। পাশাপাশি পাকিস্তানে পড়াশোনা করতে পাঠানোর জন্য ছাত্রদের কাছ থেকেও মোটা টাকা নিয়ে থাকে বিচ্ছিন্নতাবাদী নেতারা— চার্জশিটে অভিযোগ আনতে চলেছে এনআইএ।

 

 

 


Find out more: