রাজ্যের নবনিযুক্ত রাজ্যপাল জগদীপ ধনকর নিজের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। নিরাপত্তা আরও জোরদার করার জন্য রাজভবন থেকে নবান্নে চিঠি পাঠালেন।
জানা গেছে, রাজভবন থেকে নবান্নে চিঠি লিখে রাজ্যপালের নিরাপত্তা জেড থেকে বাড়িয়ে জেড প্লাস করার অনুরোধ জানানো হয়েছে। সূত্রের খবর, রাজ্যপাল মনে করছেন, এ রাজ্যে তাঁর ‘নিরাপত্তার অভাব’ হচ্ছে। চিঠিতে বিষয়টির দ্রুত নিষ্পত্তি করতে মুখ্যসচিব রাজীব সিংহকে অনুরোধ জানিয়েছেন রাজ্যপালের সচিব সতীশ তিওয়ারি। বুধবার ওই চিঠি লেখা হয়েছে। তবে বৃহস্পতিবার পর্যন্ত এ সম্পর্কে রাজ্য সরকারের মনোভাব জানা যায়নি।
প্রসঙ্গত রাজ্যপালরা বরাবরই জেড ক্যাটাগরির নিরাপত্তা পেয়ে থাকেন। গোপালকৃষ্ণ গাঁধী, এম কে নারায়ণন, কেশরীনাথ ত্রিপাঠীর মতো রাজ্যপালও জেড ক্যাটাগরি নিরাপত্তাই পেয়েছেন। তাই বর্তমান রাজ্যপালের নিরাপত্তা বাড়াতে চেয়ে রাজভবনের চিঠি কিছুটা নজিরবিহীন। সম্প্রতি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্র-বিক্ষোভ থেকে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়কে ‘উদ্ধার’ করতে গিয়ে রাজ্যপাল ধনখড়কেও বিক্ষোভের মধ্যে পড়তে হয়েছিল। শিলিগুড়িতে গিয়েও তিনি রাজ্য প্রশাসনের তেমন ‘সহযোগিতা’ পাননি বলে নিজেই সাংবাদিক সম্মেলন করে অভিযোগ জানিয়েছিলেন। এরপর কেন্দ্রীয় গোয়েন্দা বাহিনীর তরফে রাজ্যপালের নিরাপত্তা ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে স্বরাষ্ট্র মন্ত্রকে রিপোর্ট পাঠানো হয়।
মন্ত্রক অবশ্য রাজ্যপালের নিরাপত্তা সরাসরি নিজেরা দিতে চাইছে না। এ রাজ্যে জনা কুড়ি বিজেপি মন্ত্রী, সাংসদ, নেতার কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়া হয়েছে। কিন্তু রাজ্যপালের নিরাপত্তায় কেন্দ্রীয় বাহিনী দেওয়া শোভন নয় বলেই মনে করছেন স্বরাষ্ট্র মন্ত্রকের কর্তারা। তবে রাজ্যপালের চাহিদা মেনে রাজ্য সরকার যদি তাঁর নিরাপত্তা বাড়াতে অস্বীকার করে, তখন কেন্দ্র কী করবে, অর্থাৎ এ রাজ্যের রাজ্যপালের জন্য কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী মোতায়েন হবে কি না, তা এখনও স্পষ্ট নয়।


Find out more: