সুস্থ থাকুন, পরিষ্কার রাখুন— এই বার্তা দিতে চিনা প্রেসিডেন্ট শি চিনফিংয়ের সঙ্গে দ্বিতীয় দফার বৈঠকের আগে আজ মমল্লপুরম সৈকতে ‘প্লগিং’ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ‘প্লগিং’ হল ‘জগিং’ ও ‘পিকিং আপ লিটারস’, অর্থাৎ জগিং করার সময়ে পথে পড়ে থাকা নোংরা-আবর্জনা সাফ। পরে ভিডিয়োটি টুইট করেন প্রধানমন্ত্রী। যা নিয়ে দিনভর সরগরম রইল সোশ্যাল মিডিয়া। কারণ, প্লাস্টিক-মুক্ত দেশের ডাক দিয়েছেন যিনি, সেই মোদীই আবর্জনা কুড়িয়ে তা প্লাস্টিকের থলিতে ভরলেন।

এই নিয়ে প্রশ্নও উঠছে যে প্রধানমন্ত্রী যাচ্ছেন, তা সত্ত্বেও কী ভাবে নোংরা পড়ে থাকল সৈকতে? লোকদেখানো নয় তো? নেটিজেনরা বলছেন, ‘‘ভালই শুটিং করেছেন মোদী।’’

মমল্লপুরমে তাজ-এর রিসর্টে রয়েছেন প্রধানমন্ত্রী। ভিডিয়োয় দেখা যায়, প্রাতর্ভ্রমণে বেরিয়েছেন মোদী। পরনে কালো টি-শার্ট ও ট্রাউজার্স, খালি পা আর হাতে ধরা আকুপ্রেসার হ্যান্ড রোলার। হোটেলের নিকটবর্তী সৈকতে পড়ে থাকা প্লাস্টিকের বোতল, প্যাকেট, আরও এটা-ওটা নিজে হাতে কুড়োতে থাকেন প্রধানমন্ত্রী। হাতে কোনও গ্লাভস নেই। কুড়িয়ে নেওয়া সেই সব আবর্জনা প্লাস্টিকের থলিতে ভরে তিনি তুলে দেন হোটেলের এক কর্মীর হাতে। পরে ৩ মিনিটের সেই স্বচ্ছতা অভিযানের ভিডিয়োটি টুইট করেন প্রধানমন্ত্রী। উপরে লেখা, ‘‘চারপাশ পরিষ্কার রাখুন। নিজেরা সুস্থ থাকুন।’’ সেই সঙ্গে আরও লিখেছেন, ‘‘সকালে মমল্লপুরমের সৈকতে প্লগিং করলাম। ৩০ মিনিট করেছি। যা কুড়িয়েছি জয়রাজের হাতে দিয়েছি, উনি হোটেলের কর্মী।’’ ভিডিয়োটি ভাইরাল হয় নিমেষে। বিতর্কও শুরু হয়েছে সঙ্গে সঙ্গে।

সমালোচকদের বক্তব্য, মোদী যদি স্বচ্ছ ভারতের বার্তা দিতে এই কাজ করে থাকেন, তা হলে জঞ্জাল কুড়িয়ে নিজে একটা প্লাস্টিকের থলিতে ভরছিলেন কেন? তবে অনেকের দাবি, থলিটি নিষিদ্ধ প্লাস্টিকের তৈরি নয়। তার পরেও অবশ্য বিতর্ক থামেনি। সমালোচকরা বলেছেন, প্লাস্টিক-মুক্ত ভারতের বার্তা দিতে চাইলে মোদী প্লাস্টিকের বদলে অন্য কোনও কিছুর তৈরি ব্যাগ ব্যবহার করতে পারতেন।

লড়া প্রকাশ রাজ টুইট করেছেন  ‘‘মোদীর নিরাপত্তা কোথায়? শুধু ক্যামেরাম্যান দিয়ে ছেড়ে দেওয়া হল?’’ এ প্রশ্নও তুলেছেন, সংশ্লিষ্ট দফতরের কী সাহস যে বিদেশি প্রতিনিধিদল আসছে জেনেও সৈকতকে এ ভাবে নোংরা রেখে দিল! অনেকের মতে, প্রকাশও আসলে মোদীকে বিঁধেছেন। মোদীর এই কট্টর সমালোচক বলতে চেয়েছেন, সবটাই প্রধানমন্ত্রীর লোকদেখানো। মোদী তাঁর নিরাপত্তা নিয়েই সৈকতে গিয়েছিলেন। কিন্তু ক্যামেরার ফ্রেমে কাউকে আসতে দেননি।

 

 

 

 


Find out more: