বিশ্বের বিভিন্ন দেশে নিজেদের দূতাবাসে ‘কাশ্মীর সেল’ খুলছে পাকিস্তান। যাদের কাজ সংশ্লিষ্ট দেশের পাক বংশোদ্ভূত ও প্রবাসীদের কাছে মৌলবাদ ও ভারত বিরোধিতা প্রচার করা। আজ এ নিয়ে সরব হয়েছে ভারতীয় বিদেশ মন্ত্রক। 

 

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা  প্রত্যাহারের পরে বারবার হামলা হয়েছে ব্রিটেনে ভারতীয় হাইকমিশনের বাইরে। বিক্ষোভকারীদের ছোড়া ইটে দূতাবাসের কাচও ভেঙেছে। পাকিস্তানি বংশোদ্ভূতেরা মিছিল করে চড়াও হয়েছেন ভারতীয় দূতাবাসে। সেই প্রসঙ্গে আজ কড়া ভাষায় বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে প্রতিক্রিয়া দেওয়া হয়েছে। জানানো হয়েছে লন্ডনকে বিষয়টি নিয়ে সতর্ক করার কথা। বিদেশ মন্ত্রকের মুখপাত্রের কথায়, ‘‘পাকিস্তানের মদতে বর্বরোচিত আচরণ দু’বার হয়েছে লন্ডনে। আমরা সবাই জানি কে বা কারা এ সব করছে। ভারতীয় দূতাবাসের স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হয়েছে। আমরা ব্রিটিশ সরকারকে এ নিয়ে পদক্ষেপ করতে বলেছি।’’ বিদেশ মন্ত্রকের দাবি,  বিশ্বের বিভিন্ন প্রান্তে ‘কাশ্মীর সেল’ খুলে গোলমাল এবং অপপ্রচার চালাচ্ছে পাকিস্তান। মুখপাত্রের দাবি, বিশেষ করে যে সব দেশের সঙ্গে ভারতের চমৎকার সম্পর্ক রয়েছে সেগুলিকে নিশানা করা হয়েছে। 

 

জম্মু ও কাশ্মীরে সংখ্যালঘুদের উপর অত্যাচার চালাচ্ছে মোদী সরকার — এটা ইসলামাবাদের গত দু’মাসের প্রচারের মূল অস্ত্র। তাকে খন্ডন করতে চেয়ে বিদেশ মন্ত্রকের মুখপাত্র রভিশ কুমারের বক্তব্য, ‘‘পাকিস্তান ক্রমাগত যে উপদেশ দিয়ে যাচ্ছে সেগুলি নিজেদের দেশে কার্যকর করুক। ওরা যে নিজেদের দেশের সংখ্যালঘুদের সঙ্গে কেমন আচরণ করে তা শুধু আমরা নয়, গোটা বিশ্ব জানে। জম্মু-কাশ্মীরের বাসিন্দা এবং পাক-অধিকৃত কাশ্মীরের মানুষের অবস্থার মধ্যেও অনেকটাই ফারাক।’’

 

 


Find out more: