"মোরা এক বৃন্তে দু'টি কুসুম হিন্দু মুসলমান, মুসলিম তাঁর নয়ন মনি হিন্দু তাহার প্রাণ।" বিতর্কিত অযোধ্যা মামলায় রায় ঘোষণার পর পুরোহিত ও মোল্লা জড়িয়ে ধরে সম্প্রতির বার্তা দিলেন হিমাচল প্রদেশে।
এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী জানা গেছে হিমাচল প্রদেশের জেলা হামিরপুর থেকে প্রকাশিত হয়েছিল যেখানে হিন্দু ও মুসলিম ধর্মীয় নেতারা অযোধ্যা বিরোধ মামলা নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পরে মিষ্টি বিতরণ করবে। তবে ঠিক সেটাই জানানোর হল। দেশের শীর্ষ আদালতের রায়ের পর একে অপরের বুকে জড়িয়ে ধরে সম্প্রতির বার্তা দিলেন। সাথে মিষ্টি বিতরণ করেন।
জানা গেছে হিমাচল প্রদেশের হামিরপুর জেলার, পুরোহিত শ্যামলাল পূজারি এবং কেরানী মাওলানা খান একে অপরকে জড়িয়ে ধরে এবং মিষ্টি বিতরণ করে যুগান্তকারী সিদ্ধান্তটি উদযাপন করেন। পাশাপাশি তাদের কে 'হিন্দুস্তান জিন্দাবাদ' (দীর্ঘজীবী ভারত) এর স্লোগানও দিতে শোনা যায়।
তারা বলেছিল, "রায় যার পক্ষে আসুক না কেন আমরা তা গ্রহণ করতাম। আমরা আগে একসাথে ছিলাম এবং এখনও রয়েছি," তারা বলেছিল।
শনিবার সুপ্রিম কোর্ট সর্বসম্মতিক্রমে রায় দিয়েছে যে অযোধ্যার বিতর্কিত ২.৭৭ একর জমি হিন্দুদের কাছে যাবে এবং মসজিদটি নির্মাণের জন্য শহরের একটি বিকল্প জায়গায় মুসলমানদের পাঁচ একর জমির জমি দেওয়া হবে। শীর্ষ আদালত তবে শান্তি ও সম্প্রীতি এবং আইন শৃঙ্খলা রক্ষার ব্যবস্থা গ্রহণের জন্য জমিটি সরকারের কাছে হস্তান্তর করেছিল। সরকার ট্রাস্ট বোর্ড গঠন করবে এবং তিন মাসের মধ্যে একটি পরিকল্পনা তৈরি করবে।
ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর নেতৃত্বাধীন বেঞ্চ দীর্ঘদিনের এই বিরোধের শুনানি শনিবার শেষ করেন। বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন বিচারপতি এস এ ববদে, ডিওয়াই চন্দ্রচুদ, অশোক ভূষণ এবং এসডব্লিউ আবদুল নাজির।মামলায় সংবেদনশীলতার পরিমাণ বিবেচনা করে কিছু জায়গায় সিআরপিসির ১৪৪ ধারা জারি করা হয়েছে।


Find out more: