আজ সোমবার নয়াদিল্লিতে সোনীয়া গান্ধীর বাসভবনে জাতীয় কংগ্রেস দল মহারাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে অন্তবর্তী আলোচনা করবেন কংগ্রেস ওয়ার্কিং কমিটি (সিডাব্লুসি)। কংগ্রেস নেতা মল্লিকার্জুন খড়গে বলেছেন আজ সকাল ১০ টায় এই সভা অনুষ্ঠিত হবে। তিনি আরো জানান "আজ সকাল ১০ টা ৩০ মিনিটে একটি বৈঠক হচ্ছে তারপরে, হাইকমান্ড যা যা বলবে আমরা তাই করব। আমাদের আসল অবস্থান হ'ল আমরা বিরোধী দল হয়ে বসে থাকব। যেহেতু জনগণ আমাদের বিরোধী দলের বসার আদেশ দিয়েছে এবং আমরাও তা করব।"
এদিন  কংগ্রেস অন্তর্বর্তীকালীন সোনিয়া গান্ধীর শিবসেনা প্রধান উদ্ভব ঠাকরের সাথে সাম্প্রতিক কথোপকথনের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন: "ঠাকরে সোনিয়া গান্ধীকে ডাকার বিষয়ে আমি কিছুই জানি না।"
বিজেপির মহারাষ্ট্র ইউনিটের প্রধান চন্দ্রকান্ত পাতিল জানান যে তার দল মহারাষ্ট্রে সরকার গঠন করবে না। বিজেপির এই ঘোষণার পরে শিবসেনা নেতা সঞ্জয় রাউত বলেন যে মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী যে কোনও মূল্যে তাঁর দল থেকে আসবেন।
অন্যদিকে, জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির (এনসিপি) প্রবীণ নেতা নবাব মালিক বলেছিলেন যে রাজ্যে সরকার গঠনে তাঁর দলের সমর্থন পেতে শিবসেনাকে বিজেপির সাথে সমস্ত সম্পর্ক ছিন্ন করতে হবে। তিনি আরও বলেন যে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ)  দলের নেতা অরবিন্দ সাওয়ান্ত কেন্দ্রীয় ভারী শিল্প ও পাবলিক এন্টারপ্রাইজ থেকে পদত্যাগ করলে এনসিপি সেনাকে সমর্থন করতে পারে।
এই ধারাবাহিকতায় সোমবার সাওয়ান্ত ঘোষণা করেছেন যে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রিসভা থেকে পদত্যাগ করবেন।জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির (এনসিপি) প্রধান শরদ পওয়ার তার দলের  সভাপতিত্ব করবেন যা আজ মুম্বাইয়ে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। শনিবার রাজ্য বিধানসভার মেয়াদ শেষ হয়েছে। বিজেপি একক বৃহত্তম দল হিসাবে বিধানসভা নির্বাচনে 105 টি আসন জিতেছে এবং শিবসেনা 56 টি আসন পেয়েছে।


Find out more: