মহারাষ্ট্রে বিজেপি সরকার প্রতিষ্ঠা করার জন্য শেষ অস্ত্র ব্যবহার করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । গত ২০ নভেম্বর নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেছিলেন শরদ পাওয়ার । সেই বৈঠকে কী হয়েছিল তা এতদিন কেউ জানতে পারেনি । তবে মঙ্গলবার শরদ পাওয়ার এক টিভি চ্যানেলে সাক্ষাৎকার দেন । সেই সাক্ষাৎকার নেওয়ার সময় সঞ্চালক ২০ নভেম্বরের মোদী –শরদ বৈঠকে কী কথা হয়েছিল তা জানতে চান ? সঞ্চালকের এই প্রশ্নের উত্তরে শরদ পাওয়ার বলেন ,প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁকে এক সঙ্গে কাজ করার কথা বলেছিলেন। কিন্তু পত্রপাঠ সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন মরাঠা স্ট্রং ম্যান পওয়ার।
২০ নভেম্বরের ওই বৈঠক প্রসঙ্গে পওয়ার বলেন, ‘‘প্রধানমন্ত্রী মোদী আমাকে এক সঙ্গে কাজ করার প্রস্তাব দিয়েছিলেন। আমি ওঁকে বলেছিলাম, আমাদের ব্যক্তিগত সম্পর্ক খুব ভাল এবং সেটা থাকবেও। কিন্তু আমার পক্ষে এক সঙ্গে কাজ করা সম্ভব নয়।’’

তবে সুপ্রিয়া সুলেকে মন্ত্রী করার প্রস্তাব এসেছিল বলে জানিয়েছেন এনসিপি প্রধান। তিনি বলেন, ‘‘তবে সুপ্রিয়াকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করার প্রস্তাব দিয়েছিলেন মোদী।’’ সেই প্রস্তাবও সসম্মানে প্রত্যাখ্যান করেছিলেন বলে দাবি করেছেন পওয়ার।
তবে প্রধানমন্ত্রী তাঁকে রাষ্ট্রপতি করার প্রস্তাব দেননি । আর মেয়েকে মন্ত্রী করার প্রস্তাব দিলেও তা শরদ প্রত্যাখান করেছিলেন । তাহলে এটা স্পষ্ট যে , বিজেপি শেষ চেষ্টা হিসাবে শরদ পাওয়ারকেও জোটে নিতে চেয়েছিল । শুধুমাত্র মহারাষ্ট্রে ক্ষমতায় থাকার জন্য । তবে প্রধানমন্ত্রীর এই প্রস্তাবকে সসম্মানে শরদ পাওয়ার প্রত্যাখান করেছিলেন ।

Find out more: