আপনি কি আপনার আধার কার্ড আর প্যান কার্ডের সংযুক্তি করিয়েছেন ? যদি না করিয়ে থাকেন তাহলে ৩১ ডিসেম্বর, ২০১৯ শেষ দিন। নাহলে বাতিল হতে পারে আপনার আধার ও প্যান কার্ড। এই বছরের সেপ্টেম্বরেই আয়কর বিভাগ (Income Tax Department) প্যানকে আধারের সঙ্গে যুক্ত করার জন্য নির্ধারিত তারিখটি তিন মাস বাড়িয়ে দেয়। এই নিয়ে জনগণের জন্য দু'টি নথির সংযুক্তির নির্ধারিত তারিখ সাতবার বাড়ায় সরকার। আধার বা স্বতন্ত্র পরিচয় নম্বর ভারতীয় অনন্য পরিচয় কর্তৃপক্ষ (ইউআইডিএআই) দ্বারা জারি করা ১২-সংখ্যার সমন্বয়। অন্যদিকে প্যান হ'ল আয়কর বিভাগ কর্তৃক জারি করা একটি ১০-সংখ্যা ও অক্ষরের সমন্বয়। কালকের মধ্যে সংযুক্তি করাতে না পারলে আর আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন না আপনি এবং আপনার প্যানও নিষ্ক্রিয় হয়ে যাবে।  

 

কীভাবে সংযুক্তি করবেন ?

 

আপনাকে আয়কর বিভাগের ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটটিতে আপনাকে আধার-প্যান সংযুক্তির অনলাইন স্থিতি পরীক্ষা করতে আপনার আধার কার্ড নম্বর এবং প্যান কার্ডের বিশদ লিখতে বলা হবে।

 

আপনার ব্রাউজার থেকে আয়কর বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে

https://www.incometaxindiaefiling.gov.in/home

-এ যান। বাঁ পাশের বারে কুইক লিঙ্ক বিভাগে দেওয়া লিঙ্ক আধার অপশনে ক্লিক করুন।এবার লিঙ্ক আধার পেজে চলে আসবেন আপনি। সেখান থেকে আপনি ক্লিক হিয়ার অপশনে ক্লিক করুন।

 

লিঙ্কিংয়ের স্থিতি পরীক্ষা করতে এমন একটি পেজ আসবে যেখানে আপনাকে আপনার প্যান এবং আধার নম্বর দিতে হবে।

Find out more: