আগামী বছরটা হতে চলেছে ২০২৪ লোকসভা নির্বাচনের সেমিফাইনালের বছর। ২০২১ সালে যেমন দেশের পাঁচ রাজ্যে নির্বাচন হল তেমন ২০২২ সালে হবে মোট সাতটা রাজ্যে বিধানসভা নির্বাচন। তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন। ভারতীয় রাজনীতিতে উত্তর প্রদেশই যে সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্য তা সংখ্যার বিচারেই পরিষ্কার। দেশের সবচেয়ে বেশি লোকসভা আসন এই রাজ্যেই। তাই বলা হয়, ইউপি জিসকা, দেশ কা কুর্সি উসকা। পাশাপাশি উত্তরপ্রদেশে জেতা মানেই গো বলয়ে আধিপত্য বিস্তার করা। বিজেপি চাইবে উত্তর প্রদেশ ধরে রেখেই ২০২৪ লোকসভা নির্বাচনে যেতে। যাই হোক, দেখে নিন ২০২২ সালে দেশে কোথায় কোথায় কী নির্বাচন আছে-

১) উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন (ফেব্রুয়ারি/মার্চ): ৪০৩ আসনের বিধানসভা আসনের উত্তর প্রদেশে বিজেপির অগ্নিপরীক্ষা।

২) পঞ্জাব বিধানসভা নির্বাচন (ফেব্রুয়ারি/মার্চ): কংগ্রেসের হাতে গোনা যে কটা গড় আছে তার মধ্যে পঞ্জাব একটা। সেই পঞ্জাবে ২০২২ াসেল ভোট। কৃষক আন্দোলনের জেরে বিজেপি এই রাজ্যে কোণঠাসা। ফ্রন্টফুটে কংগ্রেস সরকার, লড়াই দেবে আম আদমি পার্টি।

৩) উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচন (ফেব্রুয়ারি/মার্চ)

৪) গোয়া বিধানসভা নির্বাচন (ফেব্রুয়ারি/মার্চ): মাত্র ৪০ আসনের ছোট্ট বিধানসভা আসনের এই রাজ্যে অল্পের জন্যই সরকারের ভাঙা-গড়া চলে। গতবার কংগ্রেস ১৭টি আসনে জেতে, বিজেপি পায় ১৩টি-তে। কিন্তু এরপরেও দলবদলের খেলায় জিতে বিজেপি ক্ষমতায় আসে। এবারও কঠিন নির্বাচন হবে। মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত অগ্নিপরীক্ষায়।  
৫) মনিপুর বিধানসভা নির্বাচন (ফেব্রুয়ারি/মার্চ): উত্তর পূর্ব ভারতের এই রাজ্যে বিজেপি ক্ষমতায়। এখানে এবার তৃণমূল লড়বে। প্রাক্তন ফুটবলার- সাংবাদিক মুখ্যমন্ত্রী এ বীরেন সিংকে হারিয়ে ৬০ আসনের মনীপুরে ক্ষমতায় আসতে মরিয়া তৃণমূল।

৬) হিমাচলপ্রদেশ বিধানসভা নির্বাচন (অক্টোবর): এই রাজ্যে ক্ষমতায় বিজেপিষ মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুরের বিরুদ্ধে প্রতিষ্ঠান বিরোধী হাওয়া আছে। এই রাজ্যে পাঁচ বছর অন্তর অন্তর সরকার বদল হয়। বিজেপি কি পারবে ক্ষমতা ধরে রাখতে?

৭) গুজরাট বিধানসভা নির্বাচন (ডিসেম্বর): নরেন্দ্র মোদী-অমিত শাহ-র রাজ্যে বিজেপি ক্ষমতায় আছে ১৯৯৮ সাল থেকে। গুজরাটে টানা পাঁচটা বিধানসভা নির্বাচনে জিতেছে বিজেপি। ১৯৯৪ সালে শেষবার এই রাজ্যে ক্ষমতায় ছিল কংগ্রেস। তবে গতবার, ২০১৭ বিধানসভা নির্বাচনে স্থানীয় দলগুলির সঙ্গে জোট বেঁধে দারুণ লড়াই দিয়েছিল কংগ্রেস। ২০১৯ লোকসভায় বড় ধাক্কা খেয়ে এবার কংগ্রেস অঘটন ঘটাতে পারবে কি?

রাষ্ট্রপতি নির্বাচন: বিজেপি-র হাত সংখ্যা আছে, রাষ্ট্রপতি হিসেবে রামনাথ কোবিন্দ ফের নির্বাচিত হতে পারেন। তবে রাষ্ট্রপতি নির্বাচনের আগে নাটক হতেই পারে। লালকৃষ্ণ আদবানীকে রাষ্ট্রপতি করা হতে পারে কী?

উপরাষ্ট্রপতি নির্বাচন: রাষ্ট্রপতি নির্বাচনের ধারা যেদিকে যাবে, উপ-রাষ্ট্রপতি নির্বাচনেও সেদিকে যাবে। খুব সম্ভবত ভেঙ্কাইয়া নাইডুই উপ রাষ্ট্রপতি থাকবেন।

রাজ্যসভা নির্বাচন: বেশ কয়েকটি আসনে নির্বাচন হবে।

Find out more: