প্রকাশিত হল সিবিএসই দশম শ্রেণির ফল। এ বছর পাশের হার ৯৯.০৪ শতাংশ, গত বছর যা ছিল ৯১.৪৬ শতাংশ। এ বছর ত্রিবান্দ্রামের পড়ুয়াদের ফলই সবচেয়ে ভাল। সেখানকার মোট পরীক্ষার্থীদের ৯৯.৯৯ শতাংশই পাশ করেছে, গত বছর যা ছিল ৯৯.২৮ শতাংশ এবং তার আগের বছর ছিল ৯৯.৮৫ শতাংশ। এ বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২১ লক্ষ ১৩ হাজার ৭৬৭। এর মধ্যে মঙ্গলবার ২০ লক্ষ ৯৭ হাজার ১২৮ জন পরীক্ষার্থীর ফল প্রকাশ করেছে সিবিএসই। ১৬ হাজার ৬৩৯ জন পরীক্ষার্থীর মূল্যায়ন এখনও আটকে রয়েছে। সেগুলি কবে প্রকাশ করা হবে, তা আলাদা করে ঘোষণা করবে বোর্ড।

জানা গিয়েছে, cbseresults.nic.in ওয়েব সাইটে লগইন করে রেজাল্ট দেখা যাবে। এছাড়া এসএমএস, উমাঙ্গ অ্যাপ (Umang app) অবং ডিজিলগারের (Digilocker) মাধ্যমেও রেজাল্ট দেখতে পারবেন পড়ুয়ারা। করোনার কারণে এ বছর বাতিল হয়ে য়ায় CBSE পরীক্ষা। একটি গাণিতিক পদ্ধতিতে রেজাল্ট প্রকাশের সিদ্ধান্ত নেয় বোর্ড। ২০২০-র CBSE পরীক্ষায় ৪১ হাজার ৮০৪ জন পড়ুয়া ৯৫ শতাংশের বেশি নম্বর স্কোর করেন। ২০১৯-এর সেই সংখ্যাটা ছিল ৫৭ হাজার। গত বছর পাশের হার ছিল ৯১.৪৬ শতাংশ। ২০১৯-এ সেই সংখ্যাটি ছিল ৯১.১০ শতাংশ।

সিবিএসই জানিয়েছে, এ বছর ছেলেদের তুলনায় মেয়েরা ভাল ফল করেছে। মেয়েদের পাশের হার ৯৯.২৪ শতাংশ। ৯৯.৮৯ শতাংশ পাশের হার ছেলেদের। রূপান্তরকামী পড়ুয়াদের ১০০ শতাংশই উত্তীর্ণ হয়েছে। এ বছর অকৃতকার্য পড়ুয়াদের মার্কশিটে অনুত্তীর্ণ বা ‘ফেল’ কথাটির উল্লেখ থাকছে না। তার জায়গায় আনা হয়েছে ‘পুনরায় পরীক্ষা অপরিহার্য’ কথাটি।

Find out more: