করোনার দ্বিতীয় ঢেউ সামলে ধীরে ধীরে ছন্দে ফিরেছে দেশ। দেশের অধিকাংশ জায়গাতেই লকডাউনে একেবারে শিথিবল করা হয়েছে, কোনও কোনও রাজ্যে লকডাউন বা করোনা নিয়ন্ত্রণ একেবারে তুলে দেওয়া হয়েছে। অধিকাংশ রাজ্যেই শপিং মল, দোকানপাট খুলেছে। রেস্তোরাঁ-মদের দোকান, সিনেমা হলও খোলা। তবু স্কুল সর্বত্র খোলেনি। যা নিয়ে দেশের একাংশ সরব। আসুন দেখে নেওয়া যাক দেশের কোন রাজ্যে কবে থেকে স্কুল খুলছে বা খুলবে--

পশ্চিমবঙ্গ: ক দিন আগেই মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি জানিয়েছিলেন, দুর্গাপুজোর ছুটির পর স্কুল খোলার বিষয়ে ভাবনাচিন্তা করছে তার সরকার। বিকল্প দিনে স্কুল চলবে। তাঁর কথায়, 'পুজোর (এবার অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে দুর্গাপুজো হবে) ছুটির পর আমরা চেষ্টা করব অল্টারনেটিভ দিনে (একদিন অন্তর যদি স্কুল-কলেজ খোলা যায়।' তবে কোন কোন ক্লাস খোলা হবে, সে বিষয়ে বিস্তারিতভাবে কিছু জানাতে চাননি মুখ্যমন্ত্রী।

মহারাষ্ট্র: গত ১৫ জুলাই থেকে রাজ্যের যে সব এলাকায় একটাও করোনা সংক্রমে ঘটনা নেই সেখানে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত স্কুল খুলেছে। সেপ্টেম্বর থেকে কিছু জেলায় স্কুল খুলতে পারে বলে খবর। কোভিডের দ্বিতীয় ঢেউয়ে মহারাষ্ট্রের অবস্থা দেশের মধ্যে সবচেয়ে খারাপ ছিল। 

দিল্লি: করোনার দ্বিতীয় ঢেউয়ে মৃত্যুপরী, অক্সিজেনের অভাবে হাহাকার করা দিল্লি ফিরেছে সাধারণ জীবনে। রাজ্যে লকডাউন উঠে গিয়েছে। দেশের রাজধানীতে কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলেছে অফিসিয়াল কাজের জন্য। তবে ৫০ শতাংশ কর্মী আসতে পারবেন এই শর্তেই কলেজ, বিশ্ববিদ্যালয় খুলেছে। পঠনপাঠন অবশ্য এখনও সব অনলাইনেই চলছে। ক্যাম্পাসে পড়াশোনা এখনও শুরু হয়নি। সেপ্টেম্বরে স্কুল খুলতে পারে, যদি সংক্রমণের হার আর কিছুটা কমে।

পঞ্জাব: গত ২ অগাস্ট, সোমবার থেকে রাজ্যের সব স্কুলের সব ক্লাস খুলে পঠনপাঠন শুরু হয়েছে। কোভিড প্রোটোকল মেনেই চলছে স্কুল। এর আগে স্বর্ণমন্দিরের রাজ্যে ২৬ জুলাই শম থেকে দ্বাদশ শ্রেণীর ক্লাস। কোভিডের দ্বিতীয় ঢেউয়ে পঞ্জাবের অবস্থা একটা সময় খুব খারাপ ছিল।

উত্তরাখণ্ড: কোভিডের কারণে দীর্ঘদিন ধরেই ব্যাহত উত্তরাখণ্ডের স্কুলগুলি। গত ২ অগাস্ট থেকে দেবভূমিতে স্কুলগুলি ক্লাস নাইন থেকে টুয়েলভ পর্যন্ত পঠনপাঠন শুরু হয়েছে। খুলেছে স্কুলের বোর্ডিংগুলিও। তবে স্কুলে ছাত্রছাত্রীদের আসতে হলে অভিভাবকদের লিখিত সম্মতি লাগছে। আর স্কুলগুলি কিছুতেই পড়ুয়াদের স্কুলে আসতে বাধ্য করতে পারবে না।

ছত্তিশগড়: কোভিডের দ্বিতীয় ঢেউ একটা সময় দেশের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থায় থাকা ছত্তিশগড়ে সরকারী স্কুলে নবম- দ্বাদশ শ্রেণী পর্যন্ত খুলছে ২ অগাস্ট থেকে। এরপর রাজ্যে ১৬ অগাস্ট থেকে ষষ্ঠ-অষ্টম শ্রেণী পর্যন্ত ক্লাস খুলছে।

হিমাচলপ্রদেশ: ২ অগাস্ট থেকে রাজ্যে দশম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত স্কুল খুলেছে।

কর্ণাটক: ২৩ অগাস্ট থেকে কর্ণাটকে দশম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত স্কুল খুলবে। হরিয়ানা: করোনার দ্বিতীয় ঢেউয়ের পর দেশের মধ্যে সবার আগে স্কুল খোলে হরিয়ানায়। ১৬ জুলাই থেকে রাজ্যে স্কুল খুলছে।

Find out more: