ডিজিটাল ইন্ডিয়া। সময় যত এগোচ্ছে ততই দেশ ক্যাশলেস হচ্ছে। তবে ১ অক্টোবর থেকে কার্ডের মাধ্যমে লেনদেনে পরিবর্তন আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক। জানানো হয়েছে, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড বা অন্যান্য কার্ড থেকে ‘অটো ডেবিট’-এর ক্ষেত্রে এ বার থেকে আগে গ্রাহকের অনুমতি নিতে হবে। সেই টাকা লেনদেনের ২৪ ঘণ্টা আগে গ্রাহককে এসএমএস বা ইমেলের মাধ্যমে জানাতে হবে ব্যাঙ্ক বা লেনদেনকারী সংস্থাগুলিকে। সেই বার্তায় দিতে হবে লেনদেনের যাবতীয় তথ্য। এবং কেন টাকা কাটা হচ্ছে তারও কারণ লেখা থাকতে হবে। এসএমএস বা ইমেলের মাধ্যমে গ্রাহক সেই বার্তা পাওয়ার পর যদি লেনদেনের অনুমতি দেন তবেই ‘অটো পেমেন্ট’ করতে পারবে ব্যাঙ্কগুলি। ‘অটো ডেবিট’ প্রক্রিয়াকে আরও নিরাপদ এবং সহজ করতেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

আর এসএমএস-এর মাধ্যমে বার্তা পেতে গেলে গ্রাহককে সংশ্লিষ্ট ডেবিট বা ক্রেডিট কার্ডের সঙ্গে সঠিক মোবাইল নম্বর সংযোগ করতে হবে।এই কার্ডগুলির মাধ্যমে ‘অটো ডেবিট’-এর ক্ষেত্রে সর্বাধিক ৫ হাজার টাকা দেওয়া যাবে। তার বেশি টাকা লেনদেনের জন্য গ্রাহকের কাছে ওটিপি পাঠাতে হবে ব্যাঙ্ক বা লেনদেনকারী সংস্থাকে। গ্রাহকের অনুমতি মিললে তবেই লেনদেন করা যাবে।

অন্যদিকে, ১ সেপ্টেম্বর থেকে চেক লেনদেনের ক্ষেত্রে দেশের বিভিন্ন ব্যাঙ্কে চালু হয়েছে পজিটিভ পে ব্যবস্থা। চেক-সহ বাকি সব প্রকারের লেনদেন সুরক্ষিত রাখতে পজিটিভ পে সিস্টেম চালু করা হচ্ছে। নয়া নিয়মে ৫০,০০০ টাকার বেশি অর্থের চেকে এবার থেকে যিনি চেক দিচ্ছেন, তাঁকে নিজের অ্যাকাউন্ট নম্বর, চেক নম্বর, চেকে উল্লিখিত অর্থের পরিমাণ, চেকের তারিখ, প্রাপকের নাম ইত্যাদি গুরুত্বপূর্ণ তথ্য দিতে হবে। এই প্রক্রিয়ায় যিনি চেক ইস্যু করেছেন, তাঁকে এসএমএস, মোবাইল অ্যাপ, ইন্টারনেট ব্যাঙ্কিং বা এটিএম-এর মাধ্যমে চেক সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যগুলি ব্যাঙ্ককে জানাতে হবে। তা না করলে চেক বাতিল হবে, যার জেরে লোকসানের মুখে পড়তে হবে আপনাকে। এই নিয়মের জেরে প্রবীণ নাগরিকরা যাঁরা নেট ব্যাঙ্কিং বা মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহার করতে পারেন না তাঁরা সমস্যায় পড়তে পারেন।

Find out more: