বৃহস্পতিবার রাজ্যের একাধিক জেলার ওপর দিয়ে প্রবল কালবৈশাখি বয়ে যায়। যার জেরে লন্ডভণ্ড বীরভূম, পূর্ব বর্ধমান ও মুর্শিদাবাদের একাংশ। তবে কলকাতা ও লাগোয়া জেলায় এখনো খেলা শুরু হয়নি। এদিন দুপুরে বীরভূমের মুরারইসহ বেশ কিছু জায়গায় প্রথমে ঝড়বৃষ্টি শুরু হয়। যা ক্রমশ এগিয়ে যায় পূর্বদিকে। এর পর সিউড়ি ও লাগোয়া এলাকায় একটি বিশাল বজ্রগর্ভ মেঘ তৈরি হয় যার জেরে সিউড়ি, বোলপুর, পূর্ব বর্ধমানের কাটোয়া ও মুর্শিদাবাদের বিস্তীর্ণ এলাকার ওপর দিয়ে কালবৈশাখি বয়ে যায়। যার জেরে চৈত্র সংক্রান্তিতে সাময়িক স্বস্তি পেয়েছেন স্থানীয়রা।

অন্যদিকে, SSC নিয়োগ 'দুর্নীতি' মামলার তদন্তে এবার ED। 'আর্থিক দুর্নীতি'র তদন্ত করবে ইডি।  CBI-এর এফআইআরের সূত্র ধরেই তদন্ত করবে এনফোর্সমেন্ট ডাইরেক্টোরেট। CBI-এর FIR-এর সূত্র ধরে এফআইআর করবে ইডিও। 'আর্থিক দুর্নীতি'র উৎস খুঁজবে ED। নিয়োগ দুর্নীতিতে প্রচুর টাকার লেনদেন হয়েছে বলে অনুমান কেন্দ্রীয় এই সংস্থার। সেটারই খোঁজ চালাবে এনফোর্সমেন্ট ডাইরেক্টোরেট। তদন্তপ্রক্রিয়া শুরুর জন্য ইতিমধ্যেই CBI-এর থেকে তথ্য সংগ্রহ করতে শুরু করেছে ইডি। তদন্তের জন্য পৃথক দলও গঠন করেছে ED।  ED সূত্রে জানা গিয়েছে, দিল্লি থেকে ইতিমধ্যেই নির্দেশ চলে এসেছে। দিল্লি থেকে নির্দেশ আসার পরই তৎপরতা শুরু হয়েছে। বাগ কমিটিতে থাকা প্রত্য়েকের সম্পত্তির খতিয়ানও দেখা হবে।

প্রসঙ্গত, SSC  নিয়োগ দুর্নীতি মামলায়, নবম ও দশম শ্রেণির শিক্ষক নিয়োগ মামলায় CBI-কে অনুসন্ধানের ভার দিয়েছে কলকাতা হাইকোর্ট। পাশাপাশি, নিয়োগ দুর্নীতি মামলায় প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্য়ায়কে CBI দফতরে হাজিরার জন্যও নির্দেশ দেয় বিচারপতি অভিজিৎ গাঙ্গুলির সিঙ্গল বেঞ্চ। যদিও পরে সেই নির্দেশের উপর স্থগিতাদেশ জারি করেছে বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ।

Find out more: