রবিবার সন্ধ্যায় ঝাড়খণ্ডে ছোটনাগপুরের মালভূমির ওপর তৈরি হয়েছে বজ্রগর্ভ মেঘ। তার জেরে কিছুক্ষণের মধ্যে ঝড়বৃষ্টি হতে চলেছে দক্ষিণের জেলাগুলিতে। রাতে ঝড়বৃষ্টি হতে পারে কলকাতা ও লাগোয়া জেলাগুলিতেও। আবহাওয়া দফতর সূত্রে খবর, রবিবার সন্ধ্যা ৭টা ১০ মিনিট থেকে আগামী কয়েক ঘণ্টায় পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও মেদিনীপুর এবং ঝাড়গ্রামের কয়েকটি এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে প্রতি ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়ারও পূর্বাভাস রয়েছে। পাশাপাশি, ওই পাঁচ জেলায় শিলাবৃষ্টিও হতে পারে।

উপগ্রহ ছবি অনুসারে রবিবার বিকেলেও ছোটনাগপুরের মালভূমির ওপর তৈরি হয়েছে বজ্রগর্ভ মেঘ। তা ক্রমশ পূর্ব দক্ষিণ-পূর্ব দিকে এগোচ্ছে। এই মেঘের জেরে ইতিমধ্যে ঝড়বৃষ্টি শুরু হয়েছে পুরুল্যায়। কিছুক্ষণের মধ্যে কালবৈশাখী দেখা যেতে পারে পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরের একাংশে। রাত বাড়লে ঝড়বৃষ্টি হতে পারে পূর্ব বর্ধমান, হুগলি ও হাওড়ায়। রাত ১০টার পর কলকাতা ও লাগোয়া জেলাগুলিতেও ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সোম  এবং মঙ্গলবারের পাশাপাশি চার এবং পাঁচ তারিখেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়। একটানা বৃষ্টির সম্ভাবনা রয়েছে এই কয়েকদিন। রাজ্যের অন্যান্য জেলাতেও এই বৃষ্টি চলবে বলেই জানানো হয়েছে আবহাওয়া দফতরের সূত্রে। শেষ কিছুদিনে জেলার তাপমাত্রা কলকাতার তুলনায় বেশি ছিল। সেই জেলার তাপমাত্রাও কমেছে বলে জানা গেছে। রবিবার থেকে বৃষ্টির সম্ভাবনা বাড়লেও সোমবার থেকেই মূলত বৃষ্টি হবে কলকাতায়। একই সঙ্গে ঝোড়ো হাওয়া এবং বজ্রপাতের সম্ভাবনা রয়েছে।

Find out more: