আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে কর্ণাটকে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি মাইশুরুতে একটি অনুষ্ঠানে যোগ দেন। সেখানেই জনগণের উদ্দেশে ভাষণে অষ্টম আন্তর্জাতিক যোগ দিবসে জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। প্রধানমন্ত্রী মোদী যোগের গুরুত্ব সম্পর্কে বলেন এই ভাষণে। তিনি বলেন, যোগব্যায়াম বিশ্বে শান্তি আনে।

এদিন অনুষ্ঠান শুরুর আগে নিজের সংক্ষিপ্ত বক্তৃতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, এই সমগ্র মহাবিশ্ব আমাদের দেহ এবং আত্মা থেকে শুরু হয়। মহাবিশ্ব আমাদের থেকে শুরু হয়। এবং যোগব্যায়াম আমাদের মধ্যে থাকা সমস্ত কিছু সম্পর্কে আমাদের সচেতন করে তোলে এবং সচেতনতার অনুভূতি তৈরি করে। যোগ লক্ষ লক্ষ মানুষের মনে শান্তি আনবে। পাশাপাশি গোটা বিশ্বে শান্তির পরিবেশ তৈরি করবে। এইভাবে যোগব্যায়াম মানুষ এবং দেশকে সংযুক্ত করতে পারে এবং যোগ আমাদের সকলের সমস্যা সমাধান। প্রধানমন্ত্রী আরও বলেন, যোগের এই অনন্ত যাত্রা এভাবেই চলবে ভবিষ্যতের দিকে। তিনি আরও বলেন যোগব্যায়ামের মাধ্যমে একটি সুস্থ ও শান্তিপূর্ণ বিশ্বকে ত্বরান্বিত করা হবে।

উল্লেখ্য, এবছর স্বাধীনতার ৭৫তম বর্ষ উপলক্ষে সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয় যে দেশের জনপ্রিয় পর্যটন স্থলগুলিতে যোগ দিবস পালন করা হবে। এই বছরের যোগ দিবসের থিম হল ‘মানবতার জন্য যোগ’। ভারতকে বিশ্ব দরবারে মেলে ধরতে এবারের যোগ দিবসকে বেছে নেওয়া হয়েছে। এই আবহে মাইসোর প্যালেসে আজ ১৫ হাজার জন যোগ অভ্যাস করছেন। এদিন মোদীর সঙ্গে মাইসোর প্যালেসে উপস্থিত আছেন কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনওয়াল এবং কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই।

Find out more: