টানা সাড়ে ৫ ঘণ্টার জিজ্ঞাসাবাদ রুজিরা বন্দ্যোপাধ্য়ায়কে। জেরা মিটতেই আড়াই বছরের ছেলে কোলে সিজিও কমপ্লেক্সে থেকে হেঁটে বেরিয়ে এলেন রুজিরা বন্দ্যোপাধ্য়ায়। কয়লাপাচার কান্ডে এদিন অভিষেকপত্নীকে জিজ্ঞাসাবাদ করে ইডি। সুপ্রিম কোর্টের নির্দেশে এবার কলকাতায় এসেই ইডি জিজ্ঞাসাবাদ করে রুজিরাকে।

অন্যদিকে, চল্লিশের বেশি বিধায়কের 'বিদ্রোহ'। মহারাষ্ট্রে 'মহাবিপদে' উদ্ধব ঠাকরের (Uddhav Thackeray) সরকার। এর জন্য কেন্দ্রের বিজেপি সরকারকে কার্যত তুলোধনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় (Mamata Banerjee)। মুখ্যমন্ত্রীর অভিযোগ, "অনৈতিক ভাবে সরকার ফেলে দেওয়ার চেষ্টা করছে বিজেপি (BJP)। অসমে এত বড় বন্যা হয়েছে, সেই সময় অসমে এই ধরনের কেনাবেচা চলছে। আজ গণতন্ত্র কোথায়? গণতন্ত্রকে বুলডোজ করছে বিজেপি। উদ্ধবের জন্য বিচার চাই।" একই সঙ্গে বিজেপিশাসিত ত্রিপুরার উপনির্বাচন নিয়েও সরব হন মুখ্যমন্ত্রী। সেখানে ভোটের নামে সন্ত্রাস চলছে বলে অভিয়োগ করলেন মমতা বন্দ্য়োপাধ্যায়। তিনি বলেন, "কেউ প্রতিবাদ করলেই বুলডোজ করা হচ্ছে। ত্রিপুরাতে মানুষকে ভোট দিতে দেওয়া হচ্ছে না। বাংলায় সিবিআই, ইডি, জাতীয় মানবাধিকার কমিশন পাঠাচ্ছে।"

মুখ্যমন্ত্রীর কথায় ঘুরেফিরে আসে অসমের বন্যা-প্রসঙ্গও। ঘটনাচক্রে বন্যাবিধ্বস্ত অসমের বিলাসবহুল হোটেলেই আপাতত ঘাঁটি গেড়ে রয়েছেন বিদ্রোহী শিবসেনা বিধায়করা। ‘‘ওখানে একটা বিরাট ফ্লাড হয়েছে। কেন্দ্রীয় সরকার ওদের সহায়তার হাত বাড়িয়ে দেওয়ার বদলে কেন বিরক্ত করছে! বিধায়ক কেনাবেচা করতে তাঁদের সবাইকে অসম পাঠিয়ে দেওয়া হল।’’ কটাক্ষ করে মমতা বলেন, ‘‘অসমের বদলে বাংলায় পাঠাতে পারতেন। আমরা ভাল আতিথেয়তা করতাম। গণতন্ত্রকে রক্ষা করতাম।’’


Find out more: