তাৎপর্পূর্ণ মন্তব্য করলেন বাংলার নয়া রাজ্যপাল। বৃহস্পতিবার নীলরতন সরকার (এনআরএস) মেডিক্যাল কলেজ প্রতিষ্ঠার দেড়শো বছর পূর্তি উপলক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানে রাজ্যপাল জানান, বাংলা দেশকে নেতৃত্ব দেবে। আর ভারত গোটা বিশ্বকে নেতৃত্ব দেবে। নিজের বক্তব্যের ব্যাখ্যায় প্রাক্তন এই আইএএস আধিকারিক জানান, দেশকে নেতৃত্ব দেওয়ার মতো ক্ষমতা রয়েছে বাংলার। বাংলা দৈত্যের মতো গর্জন করছে বলেও মন্তব্য করেন তিনি। বাংলা দেশকে আর ভারত গোটা বিশ্বকে নেতৃত্ব দেবে বলেও আশাপ্রকাশ করেন বোস।

ঠিক কী বলেছেন রাজ্যপাল?‌ এদিন নীলরতন সরকার মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অনুষ্ঠানে বক্তব্য রাখেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। সেখানে তখন উপস্থিত তৃণমূল কংগ্রেস সাংসদ। তখন তাঁকে উদ্দেশ্য করে রাজ্যপাল সি ভি আনন্দ বোস বলেন, ‘‌আমি সাংসদকে বলব, বিশ্বকে নেতৃত্ব দেবে ভারত। আর ভারতকে নেতৃত্ব দেবে বাংলা। একজন দৈত্যের মতো জেগে উঠছে বাংলা।’‌ নয়া রাজ্যপালের মুখে এমন প্রশংসা শুনতে সবার ভালই লেগেছে।

উল্লেখ্য, জগদীপ ধনখড় বাংলার রাজ্যপাল থাকাকালীন সরকারের সঙ্গে সংঘাত লেগে থাকত। এখন তিনি উপরাষ্ট্রপতি। সুতরাং সংঘাত এখন অতীত। যদিও আজ রাজভবনে যাচ্ছেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। সেখানে গিয়ে রাজ্যের বিরুদ্ধে একাধিক অভিযোগ তুলবেন তিনি। এমনকী রাজ্যের বিরুদ্ধে রিপোর্ট পেশ করবেন সুকান্ত বলে খবর। তার আগে এই প্রশংসা পেয়ে খুশি শাসকদল। যদিও শপথ নেওয়ার পর রাজ্যপাল দেখা করে এসেছেন প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে।

Find out more: