চলতি বছরের শীতলতম দিন (Coldest Day)। শনিবার মরশুমের শীতলতম দিন কলকাতা (Weather)। একরাতে কমল ১ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা (Winter Forecast)। এদিন শহরে দিনে ও রাতে তাপমাত্রা স্বাভাবিকের নীচেই তাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে আগামিদিনে রাজ্যে বৃষ্টির (Rainfall) কোনও সম্ভাবনা নেই।হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, উত্তুরে হাওয়ার কারণে তাপমাত্রা কমেছে। এদিন কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৩.২ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার এই তাপমাত্রা ছিল ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি সেলসিয়াস।

আগামীতে কলকাতার আকাশ পরিষ্কার থাকবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৩৭ থেকে ৯৬ শতাংশ। আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী তিনদিন তাপমাত্রা এরমই থাকবে। বুধবার থেকে ফের ধীরে ধীরে তাপমাত্রা বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তবে শীতের আমেজ বজায় থাকবে রাজ্যে।

অন্যদিকে, দক্ষিণবঙ্গে জেলাগুলিতেও তাপমাত্রা কমেছে। সকালে ও সন্ধ্যায় সীতের আমেজ উপভোগ করছে দক্ষিণবঙ্গের মানুষ। দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় তাপমাত্রার পরিমাণ আরও কমবে বলে জানা গিয়েছে। একইসঙ্গে উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে কুয়াশার বজায় থাকার সম্ভাবনা রয়েছে। আগামী কয়েকদিন উত্তরবঙ্গে যেহেতু পশ্চিমী ঝঞ্ঝা বইবে তাই কিছু জলীয় বাষ্প থেকে কুয়াশা হতে পারে।


আলিপুর আবহাওয়া দফতরের উপ-মহানির্দেশক সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, পশ্চিমবঙ্গের উপর এখন জোরালো উত্তর-পশ্চিম বাতাস আছে। তার জেরে রাজ্যে তাপমাত্রা কমছে। আগামী এক থেকে দু'দিন এরকম তাপমাত্রা থাকবে। তারপর নতুন করে পারদের পতন হবে না। বরং পরবর্তী দু'তিন দিনে কিছুটা বাড়বে তাপমাত্রা। ফিরে যাবে পুরনো জায়গায় (শুক্রবার যেমন তাপমাত্রা ছিল)।

Find out more: