সকাল থেকেই মুখ ভার আকাশের। রোদের প্রবাব সেভাবে নেই বললেই চলে। মেঘলা আকাশের মাঝেই বইছে ঝোড়ো হাওয়া। এরই মাঝে বৃষ্টির পূর্বাভাস (Rainfall Forecast) আলিপুর আবহাওয়া দফতরের। আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গের (South Bengal Weather) প্রায় সব জেলাতেই ঝোড়ো হাওয়া সহ বৃষ্টির সম্বাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। শুধু বৃষ্টি নয়, কালবৈশাখীরও পূর্বাভাস দিয়েছে আলিপুর।

শনিবার কলকাতার আকাশ মেঘলাই (Cloudy) তাকবে। তবে বেলা বাড়তে পরিষ্কার হবে আকাশ, সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা (Temperature) ২৩ ডিগ্রি সেলসিয়াস ও সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস। তবে এদিন কোনও বৃষ্টির সম্ভাবনা নেই শহরে।


আলিপুর আবহাওয়া দফতর অধিকর্তা গণেশকুমার দাস জানান, উত্তরপ্রদেশ থেকে মহারাষ্ট্র পর্যন্ত গভীর অক্ষরেখা রয়েছে। বিহার ও ছত্রিশগড়ে বেশকিছু মেঘপুঞ্জ তৈরি হচ্ছে। এই মেঘপুঞ্জ ধীরে ধীরে পশ্চিমবঙ্গের দিকে সরে আসবে। এর প্রভাবে দক্ষিণবঙ্গে মেঘলা আকাশ থাকবে। পাশাপাশি রবিবার পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ এবং দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী বুধবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। আগামী সপ্তাহে কালবৈশাখীর সম্ভাবনা তৈরি হবে বাংলায় বলে জানিয়েছে হাওয়া অফিস।

উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া সূত্রে খবর, শনিবার ও রবিবার উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিংপংয়ে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে দিনে আবহাওয়া শুষ্ক থাকবে। আগামী পাঁচদিন রাতে তাপমাত্রার উল্লেখযোগ্যভাবে কোনও পরিবর্তন হবে না। বৃষ্টির ফলে আগামী ১৫ মার্চের পর ১৭ মার্চ পর্যন্ত তাপমাত্রা বেশ খানিকটা কম থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Find out more: