সকাল থেকে আকাশের মুখ ভার। প্যাচপ্যাচে গরমে (Summer) নাজেহাল পরিস্থিতি তৈরি হয়েছে। কার্যত গলদঘর্ম অবস্থা। কিছুতেই গরম থেকে রেহাই পাওয়া যাচ্ছে না। কী বলছে আলিপুর আবহাওয়া দফতর? কোথায় রয়েছে আজ স্বস্তির বৃষ্টির (Rain) পূর্বাভাস? আবহাওয়া দফতর জানাচ্ছে, সোমবার দক্ষিণবঙ্গে তেমন একটা বৃষ্টির পূর্বাভাস নেই। আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ সাধারণভাবে মেঘলা থাকতাই সম্ভাবনা রয়েছে। বৃষ্টি কিংবা বজ্রপাতের সম্ভাবনা রয়েছে কোনও কোনও জায়গায়।

হাওয়া অফিস জানাচ্ছে, আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩.১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সর্বনিম্ন তাপমাত্রা থাকার কথা ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। পাশাপাশি জলীয় বাষ্প থাকায় অস্বস্তিকর পরিবেশ বজায় থাকবে। এছাড়াও আগামিকাল সর্বনিম্ন তাপমাত্রা থাকার কথা ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

সোমবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রপাত-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস আপাতত নেই। মঙ্গলবারও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার পরিবর্তনেরও কোনও সম্ভাবনাও নেই। এছাড়াও আগামী তিন-চার দিন বৃষ্টির পরিমাণ অনেকটাই কম থাকবেবলে জানা গিয়েছে আবহাওয়া দফতরের তরফে।

এদিকে উত্তরবঙ্গে ঝমঝমিয়ে বৃষ্টি চলবে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী সোমবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে। উত্তর ও দক্ষিণ দিনাজপুর ও মালদহে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। মঙ্গলবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১৩ জুলাই পর্যন্ত উত্তরবঙ্গে হলুদ ও কমলা সতর্কতা জারি করা    হয়েছে।

Find out more: