রাজ্যজুড়ে আংশিক মেঘলা আকাশ। বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। তবে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, শনিবার থেকে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টি। উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। ওড়িশা ও উপকূল এলাকায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

কলকাতাতেও বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। সোমবার পর্যন্ত বিক্ষিপ্ত ভারী বৃষ্টি চলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তবে বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি হবে। উত্তরবঙ্গেও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি দার্জিলিং (Darjeeling), কালিম্পং (Kalimpong), আলিপুরদুয়ার (Alipurduar) ও জলপাইগুড়ি (Jalpaiguri) জেলায়। তাপমাত্রার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রবিবার ও সোমবার, জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাাছি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৭ থেকে ৯২ শতাংশ।

পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি অক্ষরেখার পশ্চিমাংশ ক্রমশ সরে আসবে দক্ষিণবঙ্গের কাছাকাছি। মৌসুমি অক্ষরেখা বিকানির, কোটা, গুনা, জব্বলপুর, পেন্ড্রা রোডের পর দক্ষিণ ওড়িশা উপকূলের নিম্নচাপ এলাকার উপর দিয়ে গোপালপুরের পর পূর্ব ও দক্ষিণ পূর্বদিকে এগিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। উত্তরবঙ্গে হালকা মাঝারি বৃষ্টি উত্তরবঙ্গের সব জেলাতে। দার্জিলিং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার এই তিন জেলায় অপেক্ষাকৃত বেশি বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার পর্যন্ত উত্তরবঙ্গের উপরের দিকের তাপমাত্রার উল্লেখযোগ্য পরিবর্তন হবে না বলে অনুমান আবহাওয়াবিদদের। শনিবার থেকে বৃষ্টি আরও কমবে উত্তরবঙ্গে।

Find out more: