নিম্নচাপের প্রভাবে বুধবারও ভারী থেকে অতি ভারী বৃষ্টি পশ্চিমের জেলাগুলোতে। উপকূলের জেলাগুলোতে ঝড়ো হাওয়া বইবে। জানাল আলিপুর আবহাওয়া দফতর। হালকা ঝড়ো বাতাস কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বইবে। সমুদ্র উত্তাল থাকার কারণে মৎস্যজীবীদের আজও সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। অতি গভীর নিম্নচাপ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে ঝাড়খণ্ডের দিকে সরছে। যার ফলে আরও দুর্বল হয়ে যাবে নিম্নচাপ।

কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমের জেলাগুলোতে হালকা বাতাস বইবে বলে পূর্বাভাসে জানাল হাওয়া অফিস।পশ্চিমের কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। উপকূলের জেলাগুলোতে ঝড়ো হাওয়া বইবে। বাঁকুড়া ও পুরুলিয়া জেলায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমান জেলাতে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাতে হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। জানা যাচ্ছে বৃহস্পতিবার থেকে বৃষ্টি কমবে দক্ষিণবঙ্গে।

এদিকে ভারী বৃষ্টির পূর্বাভাস থাকছে দার্জিলিং, কালিম্পং, কোচবিহার জেলাতে। আগামী কয়েক দিন ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে। হালকা মাঝারি বৃষ্টি হবে উত্তরবঙ্গের সব জেলাতে। ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায় অপেক্ষাকৃত বেশি বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা মালদা ও দুই দিনাজপুরে।

মৌসম ভবন জানাচ্ছে, মৌসুমী অক্ষরেখা অবস্থান বদল করবে ৬ই অগাস্ট রবিবার। মৌসুমী অক্ষরেখা হিমালয়ের পাদদেশ সংলগ্ন এলাকা থেকে গোরখপুর,পাটনা,শ্রীনিকেতন, ক্যানিং ও সংলগ্ন নিম্নচাপের উপর দিয়ে পূর্ব ও দক্ষিণ-পূর্বদিকে এগিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত থাকবে। উত্তর বঙ্গোপসাগরের নিম্নচাপ অতি গভীর নিম্নচাপ রূপে গতকাল বাংলাদেশের স্থলভাগে প্রবেশ করেছে। এখন তা বাংলাদেশ ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকূল বরাবর অবস্থান করছে। এর ফলে উপকূল সংলগ্ন এলাকায় ঝড়ো হাওয়া ৪৫ থেকে ৫৫ কিলোমিটার গতিবেগে বইবে।

কলকাতার ক্ষেত্রে হালকা মাঝারি কয়েক পশলা বৃষ্টি হতে পারে আজ। হালকা ঝড়ো হাওয়া বইবে শহরে।আংশিক মেঘলা আকাশ। সকালের দিকে মেঘলা আকাশের পরিমাণ বেশি। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৭০ থেকে ৯৭ শতাংশ। গত ২৪ ঘণ্টা বৃষ্টির পরিমাণ ৮২.৭ মিলিমিটার।

অন্যদিক, আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টা ভারী বৃষ্টির সম্ভাবনা বিহার এবং ঝাড়খন্ডে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা  রয়েছে পূর্ব-মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, হিমাচলপ্রদেশ এবং রাজস্থানে। অরুণাচলপ্রদেশ, আসাম, মেঘালযয়, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা এবং সিকিমেও আগামী কয়েকদিন ধরে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে।

Find out more: