এই জয় শ্রী রাম কথাটি ছিল। আগে মানুষের সৌজন্য বিনিময়ের শুভেচ্ছা বার্তা। একটি ধর্মিয় স্লোগান। কিন্তু আজ জয় শ্রীরাম রাজনৈতিক স্লোগানে পরিনত হয়েছে। এই শ্রীরাম হল ভারতবর্ষের ভগবান। আজ তার নাম নিয়ে, মানুষ কে অত্যাচার করা হচ্ছে, খুন করা হচ্ছে। রাম রাজত্বের কথা আমরা রামায়নে শুনেছি। যেখানে মানুষ , খুশিতে , সাচ্ছন্দে,নির্ভীক ভাবে দিন কাটাত। আজ রামের নাম নিয়ে, গনহত্যা করা হচ্ছে। যা হত মধ্য যুগে। মুসলিম সম্রাট রা , হিন্দু দের জোর করে ধর্মান্তকরন  করত। নারকীয় অত্যাচার চালাত। কিন্তু আজ দিন পাল্টেছে।

যখন আমাদের দেশ পরাধীন ছিল। তখন হিন্দু-মুসলিম ভাই -ভাই ছিল। একে - অপরের বিপদে ঝাপিয়ে পড়ত। দেশ মুক্তি - সংগ্রামে এক সঙ্গে জীবন উৎসর্গ করেছিল। দেশ ভাগ হয়ে যাওয়ার সময়, অনেক মুসলমান , ভারতবর্ষের মাটিকে ছেরে,দেশ-মাতা কে , ছেরে যায়নি। কারন তারা এই দেশ কে, নিজের মা ভাবত। আজ দিন পাল্টেছে। মানুষের ঘরে বিজলি-বাতি জ্বলছে। শিক্ষিত হচ্ছে।


আধুনিক প্রযুক্তি অবলম্বন করছে। বিজ্ঞান নির্ভর হচ্ছে। কিন্তু আমরা কি দেখছি ! মানুষ আজও জাত- পাতের ভুত, ভর করে আছে। জয় শ্রীরামের নামে, রাজনীতি করছে, ভোট চাইছে। শ্রী রামের নামে মানুষ খুন করে, উন্মাদের হাসি হাসছে। আর শিক্ষিত মানুষেরা সচেতন থেকে- আরও অচেতন হচ্ছে। কেউ প্রতিবাদ করছেনা। বরং মনে মনে খুশি হচ্ছে। শ্রী রাম প্রভু তো , দুষ্টের দমন , শিষ্ঠের পালন করে ছিলেন। আজ তাকেই, বদনাম করছে। আর বলছে , জয় শ্রীরাম ।।


Find out more: