তিনি মাঠা নামা মানেই নতুন রেকর্ড। তবে এবারে একেবারে অন্য রেকর্ড। হতাশ ভারতীয় সমর্থকরা। ভারত অধিনায়ক বিরাট কোহলি করলেন সবচেয়ে বেশি শূণ্য রানে আউট হওয়ার রেকর্ড। শুক্রবার তাঁর মুকুটে লাগলো কলঙ্ক। পূর্বসূরি মহেন্দ্র সিংহ ধোনির সঙ্গে এমন এক রেকর্ডের ভাগিদার হলেন কোহালি, যা নিশ্চয়ই প্রত্যাশা করেননি তিনি। মোতেরায় চতুর্থ টেস্টে বেন স্টোকসের বল কোহালির ব্যাট ছুঁয়ে পৌঁছে যায় উইকেটরক্ষক বেন ফোকসের হাতে। শূন্য রানেই ফিরতে হয় ভারত অধিনায়ককে। সেই সঙ্গেই ধোনির সঙ্গে এক আসনে বসলেন কোহালি। ভারত অধিনায়ক হিসেবে টেস্টে অষ্টম বার শূন্য করলেন তিনি। ধোনির সঙ্গে ভাগ করে নিলেন সবচেয়ে বেশি বার ভারত অধিনায়ক হিসেবে শূন্য করার অশুভ রেকর্ড।

এই সিরিজে দ্বিতীয়বার শূন্য করলেন কোহালি। ২০১৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে এক সিরিজে ২ বার শূন্য করেছিলেন তিনি। সেই দুর্ভাগ্য ফের ফিরে এল এই সিরিজে। টেস্ট ক্রিকেটে স্টোকস পঞ্চম বার কোহালির উইকেট নিলেন। ইংরেজ অলরাউন্ডারের বলে সবচেয়ে বেশি বার যে ব্যাটসম্যান আউট হয়েছেন, সেই তালিকায় শীর্ষে চলে এলেন কোহালি। শেষ ১২টি ইনিংসে ৫ বার ১০ রানের কমে আউট হয়েছেন তিনি। মাত্র এক বার অর্ধ শতরানের গণ্ডি পেরিয়েছেন। ছন্দহারা কোহালি।

অন্যদিকে, ৪১ বছর বয়সী এই তারকাকে নিয়েই শ্রীলঙ্কা সফরের দল ঘোষণা করল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। গেইল কিছুদিন আগেই জানিয়েছিলেন যে আগামী ২ বছরের ২টি টি-২০ বিশ্বকাপে তিনি ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলতে চান। সেই লক্ষ্যেই তাঁর জাতীয় দলে প্রত্যাবর্তন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বুধবার থেকে অ্যান্টিগাতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩ ম্যাচের সিরিজ খেলতে নামছেন গেইলরা। ব্যাট হাতে গেইলকে জাতীয় দলের হয়ে নামতে দেখার সাধ মিটতে চলেছে বিশ্বে ছড়িয়ে থাকা তাঁর অগুন্তি সমর্থকের। এই বছরই অক্টোবর-নভেম্বর মাসে ভারতে হতে চলেছে টি-২০ বিশ্বকাপ। ২০১৬-তে ভারতেই শেষ টি-২০ বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হন গেইলরা। ফের একবার সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটানোকেই পাখির চোখ করছেন গেইল।

Find out more: