তিনি মাঠে নামলেই রেকর্ড। এবারও তার ব্যতিক্রম হলো না। তবে ইংল্যান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজের প্রথম ম্যাচে শূণ্য রানে প্যাভিলিয়নে ফিরতে হয়েছিল ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। তাই তাঁর দল এবং সমর্থকরা চেয়েছিল ফর্মে ফিরুক বিরাট। হ্যাঁ, ফিরলেন ফর্মে বিরাট কোহলি। একেবারে রাজকীয় স্টাইলে। ছয় মেরে ম্যাচ জেতালেন শুধু তাই নয়, সেই সঙ্গে অধিনায়ক হিসেবে করলেন নয়া রেকর্ড। সেই রেকর্ড কি একবার দেখে নেওয়া যাক -

# ভারতের প্রথম ও এখনও পর্যন্ত একমাত্র অধিনায়ক হিসেবে আন্তার্জাতি ক্রিকেটের এলিট লিস্টে জায়গা করে নেন বিরাট। বিরাটের পিছনে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি। ক্যাপ্টেন হিসেবে তাঁর দখলে রয়েছে ১১২০৭ রান।

# সার্বিকভাবে বিশ্বের তৃতীয় অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার রানের মাইলস্টোন ছুঁয়ে ফেলেন বিরাট। তাঁর আগে এই নজির গড়েছেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং ও দক্ষিণ আফ্রিকার গ্রেম স্মিথ।

# ক্যাপ্টেন হিসেবে সবথেকে বেশি রান করা ক্রিকেটারদের তালিকায় পন্টিং রয়েছেন সবার উপরে। তিনি অধিনায়ক হিসেবে ৩২৪ ম্যাচে সংগ্রহ করেছেন ১৫৪৪০ রান। স্মিথ অধিনায়ক হিসেবে ২৮৬ ম্যাচে ১৪৮৭৮ রান করেছেন। বিরাট ১৯২ ম্যাচে ১২০৫৬ রান করেন।

# কোহলি দ্রুততম ক্যাপ্টেন হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে এই মাইলস্টোন ছুঁয়ে ফেলেন। ২২৬টি ইনিংসে তিনি ১২ হাজার রানের গণ্ডি টপকে যান। রিকি পন্টিং ২৮২ ইনিংসে এমন কৃতিত্ব অর্জন করেন। স্মিথ ২৯৪ ইনিংসে ১২ হাজার ক্লাবের সদস্য হন।

# কোহলি ক্যাপ্টেন হিসেবে ৬০টি টেস্টে ৫৩৯২ রান করেছেন। ৯২টি ওয়ান ডে ম্যাচে করেছেন ৫৩২০ রান। ৪২টি টি-২০ ম্যাচে করেছেন ১৩৪৪ রান।

Find out more: