৮ বছরের জন্য নিষিদ্ধ হল দুই ক্রিকেটার। ইউনাইটেড আরব এমিরেটসের মহম্মদ নাভিদ (Mohammad Naveed) ও শাইমন আনওয়ার (Shaiman Anwar) ভাটকে নিষিদ্ধ করল ICC।  আইসিসির অ্যান্টি করাপশনাল ট্রাইবুনালে ম্যাচ গড়াপেটার অভিযোগের শুনানি চলে।  আইসিসি অ্যান্টি করাপশন কোড ভেঙেছেন এই দুই ক্রিকেটার।  

অভিযোগ সত্য প্রমাণিত হওয়ায় আইসিসি এই দুই ক্রিকেটারকে ৮ বছরের জন্য সব ধরনের ক্রিকেট (Cricket) খেলার জন্য নিষিদ্ধ করল। গত ২০১৯ সালের ১৬ অক্টোবর থেকে এই নির্বাসনের শাস্তি কার্যকর হবে। ২০১৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে তাঁরা গড়াপেটা করেছিলেন বলে অভিযোগ। আইসিসি-র কর্তা আলেক্স মার্শাল এক বিবৃতিতে জানান, ‘‘মহম্মদ নাভিদ এবং শাইমান আনোয়ার সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেটে সংযুক্ত আরব আমিরশাহির হয়ে খেলেছেন। নাভেদ অধিনায়ক এবং সর্বোচ্চ উইকেট শিকারি। আনোয়ার ওপেনার। দুজনেই দীর্ঘ দিন ধরে খেলছেন। জুয়াড়িদের ব্যাপারে ওঁরা অবহিত। এরপরেও ওঁরা যে দূর্নীতির সঙ্গে জড়িত সেটা আমিরশাহির ক্রিকেট এবং ওঁদের সতীর্থদের প্রতি অবমাননা। নিরপেক্ষ কমিটি যে এই শাস্তির সিদ্ধান্ত নিয়েছে তাতে আমরা খুশি। ভবিষ্যতে যাঁরা বিপথে যাওয়ার কথা ভাববেন, এই শাস্তি তাঁদের কাছে একটা সতর্কবার্তা হিসেবে কাজ করবে।’’ আইসিসি-র এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে সংযুক্ত আরব আমিরশাহি ক্রিকেট বোর্ড। তারা এক বিবৃতিতে বলেছে, ‘‘ক্রিকেটে যাতে দূর্নীতি জায়গা না পায়, তার জন্য আমরা বরাবরই সচেষ্ট। তাই আইসিসি-র এই সিদ্ধান্তে আমরা স্বাগত জানাচ্ছি।’’

প্রসঙ্গত নাভিদ দেশের ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন এবং সর্বোচ্চ উইকেট নেওয়া বোলার।  ভাট খেলতেন ওপেনিং ব্যাটসম্যান হিসেবে।

Find out more: