একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অনবদ্য এক মাইলস্টোনের সামনে দাঁড়িয়ে রয়েছেন শিখর ধাওয়ান। তার জন্য ধাওয়ানের প্রয়োজন মাত্র ২৩ রান। আপাতত ধাওয়ান ওয়ান ডে কেরিয়ারের ১৪২টি ম্যাচের ১৩৯টি ইনিংসে ৫৯৭৭ রান করেছেন। সুতরাং শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ওয়ান ডে ম্যাচে ২৩ রান করলেই ৬ হাজার রানের মাইলস্টোন টপকে যাবেন তিনি এবং স্মরণীয় করে রাখতে পারবেন ম্যাচটিকে। সেই সঙ্গে টপকাবেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের রেকর্ডকেও। দ্রুততম ভারতীয় হিসেবে ৬০০০ রানের কৃতিত্ব রয়েছে কোহলির। তিনি ১৩৬ ইনিংসে এই কাজ করেছিলেন। সৌরভের লেগেছিল ১৪৭ ইনিংস।

পাশাপাশি, এই কীর্তি অর্জন করলে দশম ভারতীয় ক্রিকেটার হিসেবে একদিনের ক্রিকেটে ৬০০০ রান হবে ধাওয়ানের। এই কৃতিত্ব রয়েছে সচিন তেন্ডুলকর, কোহলি, সৌরভ, রাহুল দ্রাবিড়, মহেন্দ্র সিংহ ধোনি, মহম্মদ আজহারউদ্দিন, রোহিত শর্মা, যুবরাজ সিংহ এবং বীরেন্দ্র সহবাগের। এই কৃতিত্ব রয়েছে সচিন তেন্ডুলকর, কোহলি, সৌরভ, রাহুল দ্রাবিড়, মহেন্দ্র সিংহ ধোনি, মহম্মদ আজহারউদ্দিন, রোহিত শর্মা, যুবরাজ সিংহ এবং বীরেন্দ্র সহবাগের। আপাতত সৌরভের পিছনে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন রোহিত শর্মা। ১৬২টি ইনিংসে ৬ হাজার রান করেছেন হিটম্যান। ধোনি ১৬৬টি ইনিংসে ৬ হাজার রানের মাইলস্টোন টপকেছেন। তেন্ডুলকর এমন কৃতিত্ব অর্জন করেন ১৭০টি ইনিংসে।

একইসঙ্গে আরও একটি রেকর্ডের সামনে দাঁড়িয়ে গব্বর। শ্রীলঙ্কার বিরুদ্ধে ১০০০ রান করার সুযোগও থাকছে ধাওয়নের সামনে। দ্বাদশ ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এই কীর্তি গড়তে পারেন। এখনও পর্যন্ত শ্রীলঙ্কার বিরুদ্ধে ৯৮৩ রান করেছেন ধাওয়ন।

Find out more: