ইংল্যান্ডের ক্রিকেটার জেমস অ্যান্ডারসনই একমাত্র খেলোয়াড় যিনি নিজের দেশের মাটিতে শততম টেস্ট ম্যাচ খেলছেন। জেমস অ্যান্ডারসন ২০০৩ সালে অভিষেক করেছিলেন। আজ তিনি ১৭৪তম টেস্ট ম্যাচটি খেলছেন। আর এই ম্যাচটি হল অ্যান্ডারসনের ইংল্যান্ডের মাটিতে শততম টেস্ট ম্যাচ। অর্থাৎ নিজের দেশের মাটিতে ১০০তম টেস্ট ম্যাচ খেলছেন জেমস অ্যান্ডারসন। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে এমনটা করলেন জেমস অ্যান্ডারসন। জেমস অ্যান্ডারসন ছাড়াও সচিন তেন্ডুলকরই একমাত্র খেলোয়াড় যিনি টেস্ট ফর্ম্যাটে ২০০টি টেস্ট ম্যাচ খেলেছেন।

তবে অ্যান্ডারসনের আগে দেশের মাটিতে সবচেয়ে বেশি টেস্ট খেলার রেকর্ড রয়েছে সচিন তেন্ডুলকরের। মাস্টার ব্লাস্টার ভারতের মাটিতে ৯৪টি টেস্ট ম্যাচ খেলেছেন। একই সঙ্গে ঘরের মাটিতে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ খেলার নিরিখে তিন নম্বরে রয়েছে রিকি পন্টিংয়ের নাম। যিনি খেলেছেন ৯২টি টেস্ট ম্যাচ।

অন্যদিকে, দলীপ ট্রফি দিয়ে (Duleep Trophy) শুরু হচ্ছে ভারতের ঘরোয়া ক্রিকেটের ২০২২-২৩ মরসুম। আগামী ৮ সেপ্টেম্বর থেকে চেন্নাইয়ে শুরু দলীপ। চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। বৃহস্পতিবার দলীপের দল নির্বাচনের বৈঠক ছিল রাঁচিতে। এদিন পূর্বাঞ্চলের অধিনায়ক হিসাবে বেছে নেওয়া হয়েছে মনোজ তিওয়ারিকে (Manoj Tiwari)। বাংলার প্রাক্তন অধিনায়ক ও সিনিয়র ক্রিকেটারের ওপরেই আস্থা রেখেছেন নির্বাচকরা। পূর্বাঞ্চলে সুযোগ পেয়েছেন বাংলার আরও ছয় ক্রিকেটার। দলীপে খেলবে মধ্যাঞ্চল, দক্ষিণাঞ্চল, উত্তরাঞ্চল, পূর্বাঞ্চল, পশ্চিমাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চল। এদিন রাঁচিতে বৈঠকে হাজির ছিলেন বাংলা দলের প্রধান নির্বাচক শুভময় দাস। তিনি বলেন, 'এদিন দীর্ঘ ও ফলপ্রসূ বৈঠক হয়েছে। আমি খুশি যে, মনোজ পূর্বাঞ্চলকে নেতৃত্ব দেবেন। দলে বাংলার আরও ছয় ক্রিকেটার রয়েছে।'মনোজ ছাড়াও টিমে আছেন বাংলার অনুষ্টুপ মজুমদার, শাহবাজ আহমেদ, ঈশান পোড়েল, আকাশ দীপ, সুদীপ ঘরামি, অভিষেক পোড়েল। স্ট্যান্ড-বাইতে আছেন সায়ন শেখর মণ্ডল।

Find out more: