ক্ষুদ্রতম ফর্ম্যাটে দুরন্ত পারফর্ম্যান্সের সুবাদে দীর্ঘতম ফর্ম্যাটে দলে জায়গা পেলেন সূর্যকুমার যাদব (Surya Kumar Yadav)। অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে চার ম্যাচের টেস্ট সিরিজের (Test Series) প্রথম দুই ম্যাচের জন্য ভারতের ১৭ জনের দল ঘোষণা করেছে বিসিসিআই (BCCI)। তাতে সূর্যকুমার ছাড়াও সাদা বলের আর এক বিস্ফোরক ব্যাটার জায়গা পেয়েছেন। তিনি সদ্য একদিনের ম্যাচে ডাবল সেঞ্চুরি করা ঈশান কিষাণ (Ishan Kishan)। এই দু’জনের একজনও যদি প্রথম এগারোয় সুযোগ পান তবে রানের গতি বাড়বে।

ফেব্রুয়ারি-মার্চে আয়োজিত বর্ডার-গাভাসকার ট্রফিতে (Border-Gavaskar Trophy) খেলতে পারবেন না দেশের এক নম্বর উইকেটকিপার ব্যাটার ঋষভ পন্থ (Rishabh Pant)। গাড়ি-দুর্ঘটনার আঘাত থেকে সেরে উঠতে এখনও দেরি আছে। সেই কারণেই কে এস ভরতের সঙ্গে কিষাণকে জুড়ে দেওয়া হল। ব্যাটিং ভালো হওয়ার কারণে প্রথম একাদশেও জায়গা পেয়ে যেতে পারেন তিনি।

বাকি দল নিয়ে খুব একটা চমক নেই। বাংলাদেশ সিরিজে ভালো বোলিং করে জায়গা ধরে রেখেছেন জয়দেব উনাদকাট (Jaidev Unadkat)। সম্প্রতি রঞ্জি ট্রফির প্রথম ওভারে হ্যাটট্রিক করায় তাঁর ‘বায়োডেটা’ আরও শক্তিশালী হয়েছে। রয়েছেন আরও তিন পেসার— মহম্মদ শামি, মহম্মদ সিরাজ এবং উমেশ যাদব। স্পিন বিভাগে রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) এবং অক্ষর প্যাটেলের সঙ্গে রয়েছেন কুলদীপ যাদব। নাম রয়েছে রবীন্দ্র জাদেজারও (Ravindra Jadeja), তবে তিনি ম্যাচ ফিট হয়ে উঠতে পারলে তবেই খেলবেন।

ওপেন করবেন অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) এবং শুভমান গিল। ফার্স্ট ডাউন চেতেশ্বর পুজারা এবং তার পর বিরাট কোহলি (Virat Kohli)। পাঁচে প্রথম পছন্দ অবশ্যই শ্রেয়স আইয়ার। কিন্তু তিনি ব্যর্থ হলে সূর্যকুমারের ভাগ্য খুলতে পারে। ছয় নম্বরে ঈশান কিষাণ খেলতে পারেন। এরপর একে একে বোলাররা নামবেন।

Find out more: