এই মরশুমে ইংলিশ প্রিমিয়ার লিগে (EPL) রীতিমতো ধুঁকছে হেভিওয়েট ক্লাব চেলসি (Chelsea)। ব্রাইটন থেকে আসা ম্যানেজার গ্রাহাম পটার (Graham Potter) কিছুতেই দলকে জয়ের সরণিতে আনতে পারছেন না। সে কারণেই জানুয়ারি ট্রান্সফার উইন্ডোতে (Transfer Window) কাঁড়ি কাঁড়ি টাকা খরচ করল তারা। রেকর্ড অর্থ খরচ করে বেনফিকা থেকে সই করানো হল আর্জেন্টিনার (Argentina) বিশ্বকাপ জয়ী দলের সদস্য এনজো ফার্নান্ডেজ। তাঁকে কিনতে ১২১ মিলিয়ন (১০৭৮.৭২ কোটি টাকা) ইউরো খসাতে হল চেলসিকে। একজন ফুটবলারকে কিনতে এই পরিমাণ অর্থ এর আগে খরচ করেনি গোটা ব্রিটেনের (UK) কোনও ক্লাব।

ট্রান্সফার উইন্ডোর শেষ দিন অর্থাৎ ৩১ জানুয়ারি সকালে বহুদিন ধরে খেলা অভিজ্ঞ মিডফিল্ডার জর্জিনহোকে (Jorginho) আর্সেনালের (Arsenal) কাছে বিক্রি করে দেয় চেলসি। দিন পেরতে না পেরতেই তরুণ প্রতিভাকে ঘরে তুলল তারা। ২২ বছরের এনজোকে সাড়ে আট বছরের চুক্তিতে সই করিয়েছে পশ্চিম লন্ডনের ক্লাবটি। চুক্তিতে কোনও রিলিজ ক্লজ নেই।

কাতার বিশ্বকাপে সবক’টা ম্যাচে খেলেছিলেন এনজো। লিওনেল মেসির (Lionel Messi) বিশ্বকাপ জয়ের স্বপ্ন সফল হওয়ার নেপথ্যে তাঁর বিরাট অবদান। রক্ষণে স্তম্ভ হয়ে দাঁড়িয়েছিলেন তিনি। মূলত বিশ্বকাপই তাঁকে তারকার স্টেটাস দিয়েছে, কারণ এনজোই কাতার বিশ্বকাপের সেরা তরুণ প্রতিভার পুরস্কার পেয়েছিলেন। ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে খেলেন এনজো। কিন্তু সেই সঙ্গে উপরেও উঠে আসতে পারেন। ভালো পাসিং আছে পায়ে, আবার গোলটাও করতে জানেন। আগের মরশুমে রিভারপ্লেটের হয়ে বেশ কয়েকটি গোল এবং অ্যাসিস্ট রয়েছে। বিশ্বকাপেও একটি অনবদ্য গোল করেছিলেন তিনি।

এদিকে শেষ দিনে মিডফিল্ডার ঘরে তুলল ম্যাঞ্চেস্টার ইউনাইটেডও (Man Utd)। বায়ার্ন মিউনিখ (Bayern Munich) থেকে লোনে মার্সেল সাবিতজারকে (Marcel Sabitzer) সই করালেন কোচ এরিক টেন হাগ (Eric Ten Hag)। মিডফিল্ডার কেনার কোনও প্ল্যান ছিল না তাঁর। কিন্তু এফএ কাপের ম্যাচে চোট পেয়ে প্রায় এই মরশুমের জন্য ছিটকে গিয়েছেন ক্রিশ্চিয়ান এরিকসেন। তাঁর পরিবর্ত হিসেবেই অস্ট্রিয়ান মিডফিল্ডারকে নিল ওল্ড ট্রাফোর্ডের (Old Trafford) ক্লাব।    

Find out more: