এই আইপিএলে (IPL 2023) বিতর্ক তাঁর সঙ্গী। একবার সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) আর একবার গৌতম গম্ভীরের (Gautam Gambhir) সঙ্গে বড়সড় ঝামেলা বেঁধেছে। ভারতীয় ক্রিকেট এসব নিয়ে উত্তাল হয়ে উঠেছে। কিন্তু এসব বিরাট কোহলির (Virat Kohli) ফোকাস নষ্ট করতে পারেনি। দিল্লি ক্যাপিটালসের (Delhi Capitals) বিরুদ্ধে হাই-ভোল্টেজ ম্যাচে রেকর্ড গড়লেন। প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে ৭০০০ রান পূর্ণ করলেন তিনি। আজ দিল্লির বিরুদ্ধে ১২ রান করতেই এই মাইলস্টোন স্পর্শ করলেন কোহলি, এবং তা করেছেন ২৩৩টি ম্যাচে। সেই সঙ্গে ৪৫ বলে ৫৫ করলেন তিনি।

এই মরশুমে দুরন্ত ফর্মে আছেন কোহলি। আগের ৯ ম্যাচে করেছিলেন ৩৬৪, গড় ৪৫.৫০। স্ট্রাইক রেট ১৩৭-এর উপরে। আজ স্ট্রাইক রেট খুব ভালো না হলেও আরও একটা হাফ সেঞ্চুরি করে গেলেন।

৭০০০ ঘরে আপাতত একাই বিরাজ করছেন ভারতীয় ক্রিকেটের এক নম্বর তারকা। আইপিএলে সবথেকে বেশি রানের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন শিখর ধাওয়ান (Shikhar Dhawan)। তাঁর ঝুলিতে আছে ৬৫৩৬ রান। এর জন্য ২৩৭টি ম্যাচ নিয়েছেন তিনি। ১৭১ ম্যাচে ৬১৮৯ রান করে তালিকায় তৃতীয় স্থানে ডেভিড ওয়ার্নার (David Warner)।

লিগ টেবিলে পাঁচ নম্বরে আছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (RCB)। আজ তারা মুখোমুখি হল দিল্লি ক্যাপিটালসের (DC), যাদের অবস্থান একেবারে তলানিতে। দিল্লির প্লে-অফে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। আরসিবির কিন্তু যথেষ্ট সুযোগ রয়েছে। তবে এই সব পরিসংখ্যান দিয়ে এই ম্যাচের গুরুত্ব বোঝানো যাবে না। আসল কথাটা হল সৌরভ গঙ্গোপাধ্যায়ের দলের সঙ্গে দ্বৈরথ বিরাট কোহলির দলের। দিল্লির ঘরের মাঠে খেলা হলেও অরুণ জেটলি স্টেডিয়াম (Arun Jaitley Stadium) কোহলিরও ঘরের মাঠ। এই শহরেরই ছেলে তিনি।    

আগেরবার দুই দলের সাক্ষাতে ক্রিকেট মহল সরগরম হয়েছিল প্রাক্তন আর বর্তমানের সংঘাত নিয়ে। খেলা চলাকালীন সৌরভ সহ দিল্লি ডাগ আউটের দিকে বিতর্কিত ‘লুক’ দিয়েছিলেন কোহলি। ম্যাচের পর দুজনে হ্যান্ডশেকও করেননি, বলা ভালো এড়িয়ে গিয়েছিলেন সৌরভই। এ নিয়ে দুজনে মুখ না খুললেও ভিতরে ভিতরে যে চাপা উত্তেজনা রয়েছে তাতে সন্দেহ নেই। বঙ্গসন্তান বিসিসিআই প্রেসিডেন্ট থাকাকালীন কোহলির নেতৃত্ব ছাড়ার পর থেকে দুজনের সম্পর্কে তুমুল অবনতি ঘটেছে। মাঝখানে বিষয়টা থিতিয়ে গেলেও আইপিএলে ফের সংঘাত হয়েছে। আজ সৌরভের সামনেই হাফ-সেঞ্চুরি এবং মাইলস্টোন ছুঁলেন ভারতীয় ক্রিকেটের হটেস্ট প্রপার্টি।

Find out more: