আগামী ১ জানুয়ারি থেকে এটিএম থেকে টাকা তোলার পদ্ধতিতে আমূল বদল আনছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এবার থেকে এসবিআই গ্রাহকরা এটিএমে টাকা তুলতে গেলে ব্যাঙ্কে রেজিস্টার করা মোবাইল নম্বরে আসবে ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি)। তা দিলে তবেই উঠবে টাকা। এটিএমে লেনদেনের নিরাপত্তা বাড়ানোর জন্যই এই নতুন পদ্ধতি চালু করা হবে বলে জানানো হয়েছে দেশের বৃহত্তম ব্যাঙ্কের তরফে। ২০২০-র ১ জানুয়ারি থেকেই দেশের সমস্ত এটিএমে ওটিপি-র মাধ্যমে টাকা তোলার পদ্ধতি চালু হবে জানানো হয়েছে এসবিআই-এর তরফে।
এটিএম জালিয়াতি এই মুহূর্তে দেশের অন্যতম সমস্যা। সেই সমস্যার মোকাবিলা ও অবৈধ লেনদেন আটকাতেই এসবিআই-এর এই পদক্ষেপ। ২৬ ডিসেম্বর নিজেদের অফিসিয়াল টুইটার হ্যান্ডল এসবিআই জানিয়েছে, অবৈধ লেনদেন আটকাতে এটিএমে ওটিপি নির্ভর টাকা তোলার পদ্ধতি চালু করা হবে। দেশের সমস্ত এটিএমে ২০২০-র ১ জানুয়ারি থেকে চালু হবে এই পদ্ধতি।
১০ হাজারের বেশি টাকা তোলার ক্ষেত্রে চালু করা হচ্ছে এই পদ্ধতি। রাত আটটা থেকে সকাল আটটার মধ্যে টাকা তোলার সময় কেবল এই পরিষেবা পাওয়া যাবে। তবে স্টেট ব্যাঙ্কের গ্রাহকেরা কেবল মাত্র স্টেট ব্যাঙ্কের এটিএমেই এই পরিষেবা পাবেন। স্টেট ব্যাঙ্কের গ্রাহকরা অন্য ব্যাঙ্কের এটিএমে এই ওটিপি নির্ভর টাকা তোলার সুবিধা পাবেন না।
এটিএমে টাকা তুলতে গেলে রেজিস্টার মোবাইল নম্বরে আসবে ওই ওটিপি। সেই ওটিপিতে থাকবে কয়েকটি সংখ্যা। তার পর এটিএম স্ক্রিনে ওটিপি দিতে বললে তা বসাতে হবে। একটি লেনদেনের জন্যই বৈধ থাকবে মোবাইলে আসা সেই ওটিপি।

Find out more:

sbi